বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ইসি রাশেদার আশাবাদ

‘নির্বাচনে বিএনপি আসবে’

আপডেট : ২৭ নভেম্বর ২০২৩, ১৬:১৭

বিএনপি আগামী নির্বাচনে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা। তিনি বলেন, আমরা এখনো আশাবাদী যে উনারা (বিএনপি) আসবেন। যদি আসেন তাহলে আমরা অবশ্যই বিবেচনায় নেব।

সোমবার (২৭ নভেম্বর) বগুড়ার বিয়াম মিলনায়তনে চার জেলার নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে নির্বাচন প্রস্তুতিমূলক সভা শেষে তিনি এ কথা বলেন।

ইসি রাশেদা বলেন, আমরা চাই নিবন্ধন পাওয়া সব দল অংশগ্রহণ করুক। এই কারণে যারা নির্বাচনে আসতে চাচ্ছে না তাদের আহ্বান করছি। আমরা এখনো আশাবাদী যে উনারা (বিএনপি) আসবেন। যদি আসেন তাহলে আমরা অবশ্যই বিবেচনায় নেব।

তিনি বলেন, বিএনপি নির্বাচনে আসার সিদ্ধান্ত নিলেও ভোট ২৮ জানুয়ারির মধ্যেই করতে হবে। সংবিধান অনুযায়ী এই সময়ের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। এটি সংবিধানের বিধান।

আগামী নির্বাচন সুষ্ঠু হতে যাচ্ছে উল্লেখ করে ইসি বলেন, ২০১৪ ও ১৮ সালে কোন পদ্ধতিতে নির্বাচন হয়েছে, সেদিকে যেতে চাচ্ছি না, সেই অভিজ্ঞতাও নেই। কারণ, এই কমিশন তখন ছিল না। এখনকার কমিশন একটি সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন করতে চায়। এজন্য সকলের সহযোগিতা প্রয়োজন।

নিবন্ধন করা ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে ৩০টি অংশ নিচ্ছে, তাই নির্বাচন অংশগ্রহণমূলক হতে যাচ্ছে বলে জানান তিনি।

নির্বাচনে কেন্দ্রে সিসি ক্যামেরা রাখার প্রসঙ্গে রাশেদা সুলতানা বলেন, এ বিষয়ে আর কোনো কথা নেই আমাদের। কারণ সিসি ক্যামেরা দিলে ৪২ লাখ কক্ষে দিতে হবে। একসাথে এতগুলো ক্যামেরা স্থাপনের সক্ষমতা কোনো কোম্পানির নেই।

ইত্তেফাক/এবি