শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

আপডেট : ২৮ নভেম্বর ২০২৩, ১৩:০৭

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় কয়েকদিন ধরেই সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হচ্ছে। কমতে শুরু করেছে রাতের তাপমাত্রা। দিনের তাপমাত্রা থাকলেও বিকেল গড়লেই শীত অনুভূত হতে থাকে।

আজ মঙ্গলবার (২৮ নভেম্বর) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গত সোমবার রেকর্ড হয়েছে ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী নভেম্বর থেকে উত্তরের সীমান্তবর্তী তেঁতুলিয়ায় শীত পড়তে শুরু করেছে। তাপমাত্রা বর্তমানে ১৪-১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রেকর্ড হচ্ছে। দিনের তাপমাত্রা স্বাভাবিক থাকলেও সন্ধ্যা নামলেই হিমেল হাওয়ায় শীত অনুভূত হয়। রাত বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে শীতের প্রকোপ। প্রতিদিন সকালে দেখা যায়, প্রকৃতি কুয়াশার চাদরে জড়িয়েছে। সে কুয়াশায় ঠাণ্ডা অনুভূত হচ্ছে। শীতকে ঘিরে স্থানীয়দের মধ্যে বেড়েছে গরম পোশাকের চাহিদা।

স্থানীয়রা জানান, পঞ্চগড়ের এই উপজেলায় দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় সবার আগে শীত নামে। চলতি মৌসুমে অক্টোবরের শেষ দিকে শীতের আমেজ শুরু হয়েছে। নভেম্বরের শুরু থেকে শীতের তীব্রতা বাড়তে থাকে। কিন্তু গত কয়েক বছর ধরে অক্টোবরের মধ্যভাগ থেকেই শীত নামতে দেখা যায়।

শীতের আগমনে উপজেলার বিভিন্ন হাটবাজারে ফুটপাতের দোকানে নিম্নবিত্তদেরকে গরম কাপড় কিনতে দেখা গেছে। তবে এখনও সেভাবে শীত না নামায় ফুটপাতগুলোতে বাড়তে শুরু করেছে শীতের কাপড়ের দোকান সোয়েটার, জ্যাকেট, মাফলার, ট্রাউজার, টুপিসহ বিভিন্ন রকমের গরম কাপড়। আর শীত মৌসুমে দেখা গেছে, বিভিন্ন শীতের রোগব্যাধি। চিকিৎসকরা শীতে রোগীদের স্বাস্থ্য সচেতন হওয়ার পরামর্শ দিচ্ছেন।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ বলেন, ‘তেঁতুলিয়ায় হিমালয়-কাঞ্চনজঙ্ঘা পর্বতের কাছাকাছি হওয়ায় এ অঞ্চলে শীতের আগমন আগে হয়। মঙ্গলবার সকালে এই উপজেলায় ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা দেশের সর্বনিম্ন। তবে গতকাল এর নিচে ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। সামনে আরও কমে আসবে তাপমাত্রা।’

ইত্তেফাক/এইচএ