বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ

ফের সেমিতে থামল আর্জেন্টিনা, ৩৮ বছর পর ফাইনালে জার্মান

আপডেট : ২৯ নভেম্বর ২০২৩, ১১:৩০

ফের হতাশ হতে হলো আর্জেন্টিনাকে। আবারও ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ফাইনালে যেতে ব্যর্থ হলো মেসির দেশ। এই টুর্নামেন্টে ষষ্ঠবারের মতো সেমি থেকেই বিদায় নিল তারা। অন্যদিকে, তুমুল লড়াইয়ের ম্যাচে আর্জেন্টিনাকে টাইব্রেকারে বিদায় করে ৩৮ বছর পর এই টুর্নামেন্টের ফাইনাল খেলার টিকিট কেটেছে জার্মানি।

গতকাল ইন্দোনেশিয়ার মানাহান স্টেডিয়ামে নির্ধারিত সময়ের খেলা ৩-৩ গোলের সমতায় শেষ হয়। আর্জেন্টিনার ৩টি গোলই করেন আগুস্তিন রুবের্তো। কিন্তু শেষ পর্যন্ত বিফলেই যায় তার কীর্তি। কারণ টাইব্রেকারে জার্মানরা জয় তুলে নেয় ৪-২ গোলে। 

এবারের আসরের শুরু থেকেই দারুণ ফর্ম প্রদর্শন করছে আর্জেন্টিনা। সেই ধারাবাহিকতায় সব শেষ কোয়ার্টার ফাইনালের ম্যাচে গেল আসরের চ্যাম্পিয়ন ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়ে সম্ভাবনা জাগিয়েছিল মেসিদের মতো শিরোপা ঘরে তোলার। তবে তাদের ভাবাচ্ছিল সেমিফাইনাল বাধা।

কেননা এখন পর্যন্ত ফিফা বয়স ভিত্তিক এই টুর্নামেন্টে এর আগে অনুষ্ঠিত হওয়া ১৮ বারের মধ্যে কোনো বারই ফাইনাল খেলতে পারেনি তারা। উলটো পাঁচ বার সেমিফাইনাল অবদি গিয়ে সেখান থেকেই বিদায় নিয়েছে। এবার হাতছানি ছিল সেই বাধা কাটাবার। তবে বরাবরের মতো এবারও ব্যর্থ।

মঙ্গলবার ফাইনালে উঠার লড়াইয়ে ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক ভাবে খেলতে থাকে আর্জেন্টিনা। ব্রাজিলের বিপক্ষে হ্যাটট্রিক করা আর্জেন্টিনার জুনিয়র মেসি খ্যাত ক্লদিও ইচেভেরি এই ম্যাচেও একাধিক বার সুযোগ পেয়েছিল দলকে এগিয়ে নিয়ে যাওয়ার। তবে সেই সুযোগগুলো কাজে লাগাতে ব্যর্থ হন তিনি।

এর মধ্যে ম্যাচের ৯ মিনিটের মাথায় আর্জেন্টিনার জালে বল জড়ান জার্মান ফরোয়ার্ড প্যারিস ব্রানার। এরপর ৩৬ মিনিটে আলবিসেলেস্তাদের সমতায় ফেরান স্ট্রাইকার আগুস্তিন রুবের্তো। বিরতিতে যাওয়ার আগে আর্জেন্টিনাকে লিডও এসে দেন তিনি। ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আর্জেন্টিনার যুবারা।

বিরতিতে থেকে ফিরে সমতায় ফিরতে বেশি সময় নেননি জার্মান যুবারা। ম্যাচের ৫৮ মিনিটের মাথায় আবারও আলবিসেলেস্তাদের জালে বল জড়ান ব্রানার। এবার ম্যাচের ৬৮ মিনিটের মাথায় জার্মানিকে এগিয়ে নিয়ে যান ম্যাক্স ময়ের্সটেট। ৩-২ গোলে পিছিয়ে পড়েও হাল ছাড়েনি আর্জেন্টাইন যুবারা। তাতে করে একেবারে শেষ বাঁশি বাজার আগ মুহূর্তে গোল করে আর্জেন্টিনাকে সমতায় ফেরানোর সঙ্গে নিজের হ্যাটট্রিক পূরণ করে আগুস্তিন রুবের্তো। এতে করে খেলা গড়ায় টাইব্রেকারে। আর তাতে ভাগ্য সহায় দেয়নি আলবিসেলেস্তাদের।

টাইব্রেকারে নিজের প্রথম দুই শট মিস করে ফাইনালে উঠার দৌড়ে ছিটকে যায় আর্জেন্টিনা। শেষমেশ টাইব্রেকারে ২-৪ ব্যবধানে আর্জেন্টিনার যুবাদের হারায় জার্মান যুবারা। এই জয়ের মধ্যে দিয়ে ৩৮ বছর পর আবারও অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ফাইনালে উঠে জার্মানি। এর আগে ১৯৮৫ সালে প্রথমবারের মতো অয়োজন করা হয় অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। সেই বার জার্মানিকে ফাইনালে হারিয়ে শিরাপা জিতেছিল নাইজেরিয়া। এরপর আর কোনো আসরে ফাইনালে উঠতে পারেনি জার্মান যুবারা।

ইত্তেফাক/এএম