বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

জাপানের উপকূলে আট ক্রুসহ মার্কিন সামরিক যান বিধ্বস্ত

আপডেট : ৩০ নভেম্বর ২০২৩, ১২:০১

জাপানের পশ্চিম উপকূলে মার্কিন সামরিক বাহিনীর একটি ভি-২২ অসপ্রি আকাশযান আট ক্রুসহ মহাসাগরে বিধ্বস্ত হয়েছে। বুধবার স্থানীয় সময় ২টা ৪৭ মিনিটের দিকে ইয়াকুশিমা দ্বীপের কাছে ঘটনাটি ঘটে বলে জানিয়েছে জাপানের কোস্ট গার্ড। সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কোস্ট গার্ডের এক মুখপাত্র জানান, তাদের কাছে আকাশযানটির আরোহীসহ ঘটনার বিষয়ে বিস্তারিত আর কোনো তথ্য নেই। ঐ অঞ্চলে মোতায়েন মার্কিন বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, ঘটনার বিষয়ে এখনো তথ্য সংগ্রহ করছেন তারা।

প্রত্যক্ষদর্শীরা জানান, আকাশযানটি যখন সাগরে পড়ে যাচ্ছিল তখন এর বাঁ ইঞ্জিনটিতে আগুন জ্বলছিল বলে মনে হয়েছে। চলতি বছরের আগস্টে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলীয় উপকূলে নিয়মিত সামরিক অনুশীলন চলাকালে আরেকটি মার্কিন অসপ্রি আকাশযান বিধ্বস্ত হয়েছিল। সেটি সেনাদের বহন করে নিয়ে যাওয়ার সময় দুর্ঘটনায় পড়ে। এতে যুক্তরাষ্ট্রের তিন মেরিন সেনার মৃত্যু হয়েছিল।

এর আগে ২০১৬ সালের ডিসেম্বরে জাপানের দক্ষিণাঞ্চলীয় ওকিনাওয়া দ্বীপের উপকূলে প্রশান্ত মহাসাগরে আরেকটি অসপ্রি আকাশযান বিধ্বস্ত হয়েছিল। এ ঘটনার পর তখন এ ধরনের সব আকাশযানের উড্ডয়ন বন্ধ রেখেছিল মার্কিন সামরিক বাহিনী। হেলিকপ্টারের মতো ঘূর্ণায়মান পাখা লাগানো এই অসপ্রি আকাশযান হেলিকপ্টারের মতো উড়তে পারে আবার বিমানের মতোও চলতে পারে।

সমালোচকরা হাইব্রিড এই আকাশযানটিকে দুর্ঘটনাপ্রবণ বলে দাবি করে আসছেন। কিন্তু মার্কিন সামরিক বাহিনী ও জাপান এটিকে নিরাপদ বলে দাবি করে আসছে। যুক্তরাষ্ট্রের মেরিন, নৌবাহিনী ও জাপানের আত্মরক্ষা বাহিনী (সেল্ফ ডিফেন্স ফোর্স) অসপ্রি আকাশযান ব্যবহার করে।  

ইত্তেফাক/এমটি