বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

সিঙ্গাপুর পরীক্ষায় নামছে আজ সাবিনারা

আপডেট : ০১ ডিসেম্বর ২০২৩, ১১:১৫

২০১৭ সালে সিঙ্গাপুরের মাঠে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে শেষবার সিঙ্গাপুর-বাংলাদেশ মুখোমুখি হয়েছিল। ২-১ গোলে হেরেছিল বাংলাদেশ, সাবিনা পেনালটি মিস করেছিলেন। সেই সাবিনার বাংলাদেশ আজ কমলাপুর স্টেডিয়ামে সিঙ্গাপুরের মুখোমুখি হবে। খেলা শুরু হবে বিকাল ৪টায়।

ফিফা প্রীতি ম্যাচ। দুটি ম্যাচ খেলবে এ দুই দেশ। আজ প্রথম ম্যাচের পর ৪ ডিসেম্বর দ্বিতীয় ম্যাচ। এশিয়ান গেমসের পর আবার নারী ফুটবল দল আন্তর্জাতিক ফুটবলে মাঠে নামছে আজ।

সিঙ্গাপুর ঢাকায় এসেছে বুধবার রাতে। গতকাল অনুশীলন করেছে। সিঙ্গাপুরের যে দলটি ঢাকায় এসেছে, তাদের খেলোয়াড়েরা শিক্ষার্থী, চাকরি করেন। জার্মানির বুরুশিয়া ডর্টমুন্ডে খেলেন। জার্মানিতে পড়ালেখা করেন। দলের সঙ্গে ঢাকায় আসতে পারেননি। এরই মধ্যে চলে আসার কথা জানিয়েছে সিঙ্গাপুর টিম ম্যানেজম্যান্ট।

দলের কোচ করিম বেনেচেরিফা গত মার্চে সিঙ্গাপুরের দায়িত্ব নিয়েছেন। মরক্কোর এই কোচ ভারতেও কোচিং করিয়েছেন। তার অধীনে সিঙ্গাপুরের ৮ ম্যাচ খেলেছে। এর মধ্যে এশিয়ান গেমস ফুটবলেও খেলেছে। রেজাল্ট কী ছিল জানতে চাইলে কোচ করিম বলেন, ‘বাংলাদেশের মতোই। তোমরা যেমন জাপানের কাছে ৮-০ গোলে হেরেছ। আমরা উত্তর কোরিয়ার কাছে উড়ে গিয়েছি।’ জাপান চ্যাম্পিয়ন এবং উত্তর কোরিয়া রানার্সআপ হয়েছে।

গত মার্চে সিঙ্গাপুরের ঢাকায় আসার কথা ছিল। কিন্তু মাঝপথে  সিদ্ধান্ত বদল করে তারা। এবার এলেও তারা নিজেদের দলটাকে গড়ার পরিকল্পনা নিয়ে এসেছে। বাংলদেশের চেয়ে শক্তিশালী দল হলেও মরক্কান কোচ করিম বলছেন, ‘দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ। আমরা সামনে ফিফার ম্যাচ খেলব। বাংলাদেশও আরো ম্যাচ খেলবে। র্যাংকিংয়ে (১৪২) যতই আমরা ওপরে থাকি, বাংলাদেশের (১৩০) সঙ্গে এত সহজেই জয় আসবে না। এখন নারী ফুটবলে বাংলাদেশ আমাদের চেয়ে পিছিয়ে থাকলেও তারা শক্তিশালী। আমরা জয়ের জন্যই খেলব।’

সিঙ্গাপুরের ১০ দল নিয়ে নারী ফুটবল লিগ হয়। বিদেশিরা খেলে না। সিঙ্গাপুরের এখন কেমন খেলছে, তা জানার জন্য ইউটিউবে ম্যাচ ভিডিও খুঁজে পাননি বাংলাদেশ দলের অন্তর্বর্তীকালীন কোচ সাইফুল বারী টিটু। তার পরও সিঙ্গাপুরের সম্পর্কে যথেষ্ট তথ্য জানার চেষ্টা করেছেন তিনি। লেবাননে গিয়ে প্রীতি ম্যাচ খেলার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশের যাওয়া হয়নি। এই ম্যাচ খেলতে পারলে ভালো হতো বলে মনে করছেন কোচ টিটু। এখন প্রীতি ম্যাচ খেলে বোঝা যাবে আমাদের শক্তিটা। এশিয়ান গেমসে সাবিনারা নেপালের বিপক্ষে ড্র করেছে।

ইত্তেফাক/এএম