রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

আরও বিপাকে ইমরান খান-বুশরা বিবি

আপডেট : ০১ ডিসেম্বর ২০২৩, ১৭:০১

বিপদ পিছু ছাড়ছেই না, একের পর এক আইনী ঝামেলা বাড়ছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবির। এবার শুক্রবার দেশটির ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি) কারাবন্দী ইমরান ও তার স্ত্রী বুশরা বিবির বিরুদ্ধে ১৯০ মিলিয়ন পাউন্ড মামলায় দুর্নীতির দলিল বা নথি দায়ের করেছে।

জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামাবাদের একটি জবাবদিহি আদালতে তদন্তকারী অফিসার উমর নাদিমের সঙ্গে এনএবির ডেপুটি প্রসিকিউটর জেনারেল মুজাফর আব্বাসি এই নথি দায়ের করেছিলেন। রেজিস্ট্রার অফিস শুনানির জন্য নির্ধারিত হওয়ার আগে বা ফেরত দেওয়ার আগে নথিটি যাচাই করছে।

ইমরান খান ও তার স্ত্রী ছাড়াও, অভিযোগে নামযুক্ত অন্য সন্দেহভাজনরা হলেন পিটিআই নেতা জুলফি বুখারি, শাহজাদ আকবর, আইনজীবী ব্যারিস্টার জিয়া-উল-মুস্তফা নাজির এবং আরও তিনজন।

রেফারেন্সে মোট ৮ জনের নাম উল্লেখ করা হয়েছে। ফেডারেল মন্ত্রিসভা দুর্নীতির মামলায় পিটিআই চেয়ারম্যানের জেল ট্রায়াল পরিচালনার অনুমতি দেওয়ার কয়েকদিন পর এই রেফারেন্স দাখিল করা হয়।

দ্য নিউজ জানিয়েছে, আইন ও বিচার মন্ত্রনালয় কর্তৃক সরানো মন্ত্রিসভার সারসংক্ষেপটি অনুমোদিত হয়েছিল। আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনা করে আদিয়ালা কারাগারে বিচারের অনুমতি চেয়ে দুর্নীতিবিরোধী ওয়াচডগ মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছিল।

তোশাখানার ১৯০ মিলিয়ন পাউন্ড মামলায় মন্ত্রণালয় ইতিমধ্যে জাতীয় অপরাধ সংস্থা (এনসিএ), যুক্তরাজ্য ও কারাগারে পিটিআই চেয়ারম্যানের বিচারের বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

২৮ নভেম্বর মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী, আদিয়ালায় কেন্দ্রীয় কারাগারে আসামিদের বিচারের জন্য সংশ্লিষ্ট জবাবদিহি আদালত বসবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ফেডারেল সরকার অনুমোদনের জন্য সন্তুষ্ট যে সংশ্লিষ্ট জবাবদিহি আদালত বসবে এবং অভিযুক্তদের (পিটিআই চেয়ারম্যান ও প্রাক্তন প্রধানমন্ত্রী) ও অন্যদের বিচার পরিচালনা করবে কেন্দ্রীয় কারাগার।’

ইত্তেফাক/এসএটি