মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ইউরোপা কনফারেন্স লিগ

অ্যাস্টন ভিলা-ওয়ারশের ম্যাচকে কেন্দ্র করে ব্যাপক সংঘাত

আপডেট : ০২ ডিসেম্বর ২০২৩, ১৫:৩৫

কিছুদিন ধরে ফুটবল ম্যাচকে কেন্দ্র করে সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা সামনে আসছে। যেমন গত ২২ নভেম্বর মারাকানায় বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে আর্জেন্টিনা বনাম ব্রাজিলের সমর্থকরা সংঘাতে জড়িয়ে পড়েন। এরপর ব্রাজিলিয়ান পুলিশ আর্জেন্টিনার সমর্থকদের ওপর আক্রমণ চালায়। সেই ঘটনার সপ্তাহখানেক পর আবার সংঘর্ষ। এবার ইউরোপা কনফারেন্স লিগের একটি ম্যাচকে কেন্দ্র করে ঘটেছে এই ঘটনা। অবশ্য স্টেডিয়ামের ভেতরে নয়, যা ঘটেছে তা বাইরে। 

গত বৃহস্পতিবার রাতে ইউরোপা কনফারেন্স লিগের এক ম্যাচে মুখোমুখি হয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব অ্যাস্টন ভিলা ও পোল্যান্ডের ক্লাব লেগিয়া ওয়ারশর। এ ম্যাচটি শুরু ও শেষ ভালোমতো হলেও এই ম্যাচটি কেন্দ্র করে বাইরে হয়ে গেছে লঙ্কাকাণ্ড। খেলা দেখতে মাঠে প্রবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংঘাতে জড়িয়েছেন পোলিশ ক্লাবটির সমর্থকেরা। ঘটনায় চার পুলিশসহ অনেকে আহত হয়েছেন। পুলিশ ঘটনাস্থল থেকে ৩৯ ব্যক্তিকে আটক করেছে।

দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই সংঘাত নিয়ে জানানো হয়, অক্টোবরে ওয়ারশ নেদারল্যান্ডসের আলকামারের সঙ্গে খেলতে গেলে সেখানে ডাচ পুলিশের সঙ্গে ঝামেলায় জড়িয়েছিলেন ওয়ারশর সমর্থকেরা। এর জেরে অ্যাস্টন ভিলা গ্যালারিতেও ওয়ারশ সমর্থকদের প্রবেশাধিকার ১ হাজার জনে সীমিত করে স্থানীয় স্টেডিয়াম কর্তৃপক্ষ। তবে প্রায় ২ হাজার ওয়ারশ সমর্থক সেই ম্যাচ দেখার জন্য আসেন। এত দর্শকের প্রবেশে ব্যারিয়ার দেওয়া হলে পুলিশের সঙ্গে মারামারিতে জড়ান ক্লাবটির সমর্থকেরা।

এই বিষয়ে ওয়েস্ট মিডল্যান্ডসের পুলিশের প্রধান পরিদর্শক টিম রবিনসন বলেন, ‘এই সময়টি দারুণ একটি ফুটবল ম্যাচ চলছিল, যা উভয় ক্লাবের ভক্তরা উপভোগ করার কথা ছিল। তবে দুর্ভাগ্যবশত, সেখানে ভয়ংকর ঘটনা ঘটে যায়। পুলিশ খুবই বিপজ্জনক পরিস্থিতির মুখোমুখি হয়েছিল। তাদের দিকে ‘মিসাইল ও ফ্লেয়ার্স’ ছুড়ে মারা হয়। সংঘাতের ঘটনার পর ওয়ারশর কোনো সমর্থককে তাদের দলের খেলা দেখতে মাঠে প্রবেশ করতে দেওয়া হয়নি।’ পুলিশের বিবৃতি সূত্রে জানা গেছে, আহত পুলিশদের এক জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া পুলিশের দুটি ঘোড়া এবং কুকুরও এ ঘটনায় আহত হয়।

এই বিষয় নিয়ে ইউরোপা কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলে, ‘অ্যাস্টন ভিলা বনাম লেগিয়া ওয়ারশ ম্যাচের চারপাশে ঘটে যাওয়া অগ্রহণযোগ্য সহিংসতার তীব্র নিন্দা জানায় উয়েফা। সেই সঙ্গে এই ম্যাচের অফিসিয়াল রিপোর্ট সংগ্রহ করার প্রক্রিয়া চলছে।’

তবে এমন ঘটনার পর মাঠে ম্যাচটি অনুষ্ঠিত হয়। এই ম্যাচে লেগিয়া ওয়ারশের বিপক্ষে ২-১ গোলে জয় পায় অ্যাস্টন ভিলা। এজয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে ইংলিশ ক্লাবটি। সেই সঙ্গে ৫ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে ওয়ারশও শেষ ষোলোতে ওঠার সম্ভাবনা টিকে আছে। এ রাতের অপর ম্যাচে ইউরোপা লিগের নকআউট নিশ্চিত করেছে লিভারপুল। অ্যানফিল্ডে অস্ট্রিয়ান ক্লাব লাস্ককে ৪-০ ব্যবধানে হারিয়েছে ইয়ুর্গেন ক্লপের দল।

ইত্তেফাক/জেডএইচ