মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

দামেস্কে ফের ইসরায়েলের হামলা

আপডেট : ০২ ডিসেম্বর ২০২৩, ১৪:৫২

সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গতকাল শুক্রবার (১ ডিসেম্বর) গভীর রাতে এ ঘটনা ঘটে। দ্যা গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, গতকাল দিবাগত রাত দেড়টার একটু পরে সিরিয়ার অধিকৃত গোলান মালভূমির দিক থেকে ইসরায়েলি সেনাবাহিনী বিমান হামলা চালিয়েছে। দামেস্কের কয়েকটি এলাকা লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে। তবে এতে কেউ হতাহত হয়নি। সিরিয়ার সরকারি টেলিভিশনে এ হামলার খবর প্রচারিত হয়েছে।

২০১১ সালের শুরু থেকেই সিরিয়ায় শতাধিক বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গাজার মিত্র ইরান–সমর্থিত বাহিনী, লেবাননের হিজবুল্লাহ ও সিরিয় সেনাবাহিনীর অবস্থান লক্ষ্য করে এসব হামলা চালিয়েছে ইসরায়েল। গত অক্টোবরে ফিলিস্তিনের সঙ্গে ইসরায়েলের সংঘাত শুরুর পর থেকে এ হামলা আরও বেড়েছে। তবে হামলার বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনী কোনো মন্তব্য করেনি।

এছাড়া সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের প্রধান রামি আবদেল রহমান জানান, দেশটির দামেস্কের দক্ষিণে জয়নব এলাকায় হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে ইসরায়েল হামলা চালিয়েছে।

ইসরায়েলি হামলার পর গত ১২ ও ২২ অক্টোবর দামেস্ক ও আলেপ্পো বিমানবন্দরের কার্যক্রম বন্ধ ছিল। এরপর আবারো ২৬ নভেম্বর ইসরায়েলি বিমান হামলার কারণে দামেস্ক বিমানবন্দরের কার্যক্রম বন্ধ হয়ে যায়।

অন্যদিকে, সিরিয়াকে লক্ষ্য করে হামলা চালানোর বিষয়ে খুব কমই মন্তব্য করেছে ইসরায়েল। তবে তারা সবসময় বলেছে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল–আসাদকে সমর্থনকারী শত্রুদের তারা শক্তি বাড়াতে দেবে না।

ইত্তেফাক/এমটি