বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

কক্সবাজার-১ আসন নৌকার প্রার্থীর মনোনয়ন বাতিল

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২৩, ১৩:১৫

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী সালাহ উদ্দিন আহমদের মনোনয়ন বাতিল হয়েছে। আজ রোববার (৩ ডিসেম্বর) সকালে যাচাই-বাছাইকালে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান ঋণখেলাপির দায়ে তার মনোনয়নপত্রটি বাতিল করেন।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, ৪৭ কোটি টাকার ঋণখেলাপি হওয়ায় সালাহ উদ্দিন আহমদের মনোনয়ন বাতিল করা হয়েছে। জনতা ব্যাংক থেকে ‘ফিস প্রিজারভারস’ নামে ব্যবসায়িক প্রতিষ্ঠানের বিপরীতে তিনিসহ অন্য পরিচালকরা প্রায় অর্ধশত কোটি টাকা ঋণ নিয়েছিলেন। যা পরে খেলাপি হয়। এরপর প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ পরিবর্তন হলেও ব্যাংকের শর্ত অনুযায়ী সালাহ উদ্দিন আহমদ এখনো সেই ঋণের একজন জামিনদার।

জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান জানান, ৩০ নভেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার দিনও বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (সিআইবি) রিপোর্ট অনুযায়ী সালাহ উদ্দিন আহমদ ঋণখেলাপি ছিলেন। তাই তার মনোয়নপত্র আইন অনুযায়ী বৈধ বলার সুযোগ নেই।

নৌকার প্রার্থী সালাহ উদ্দিন আহমদ বলেন, আমি কিছু ঋণের জামিনদার ছিলাম, যা পরে খেলাপি হয়েছে। কিন্তু আদালতের মাধ্যমে জামিনদার থেকে অব্যাহতি পেয়েছি। সব কাগজপত্র মনোনয়নপত্রের সঙ্গে দেওয়া আছে। তারপরও কেন জেলা রিটার্নিং কর্মকর্তা মনোনয়ন বাতিল করেছেন, সেটা বুঝতে পারছি না। নির্বাচন কমিশন বরাবর আপিল করবো। আশা করি মনোনয়ন ফিরে পাবো।

ইত্তেফাক/জেডএইচডি