রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

চট্টগ্রাম-১ আসনে গিয়াস উদ্দিনের মনোনয়নপত্র বাতিল

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২৩, ১৩:৫৪

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ গিয়াস উদ্দিনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। দুই রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আজ রোববার (৩ ডিসেম্বর) প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের প্রথমদিনের শুরুতেই তার মনোনয়নপত্র বাতিল হয় বলে জানান রিটার্নিং কর্মকর্তা। 

বিধি অনুযায়ী, স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্রের সঙ্গে মোট ভোটারের ১ শতাংশের স্বাক্ষর জমা দিতে হয়। তবে এতে ত্রুটি থাকায় মোহাম্মদ গিয়াস উদ্দিনের মনোনয়নপত্র বাতিল হয়েছে বলে জানা গেছে। তবে এ বিষয়ে গিয়াস উদ্দিন সাংবাদিকদের বলেন, মনোনয়নপত্র বহাল রাখার জন্য তিনি আবেদন করবেন।

চট্টগ্রামের ১৬টি আসনের ১০টির রিটার্নিং কর্মকর্তা চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। আর নগর ও নগরসংলগ্ন বাকি ছয় আসনের রিটার্নিং কর্মকর্তা বিভাগীয় কমিশনার তোফায়েল ইসলাম। আজ মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের প্রথমদিনে চট্টগ্রাম জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে  চট্টগ্রাম-১ (মিরসরাই), চট্টগ্রাম-২ (ফটিকছড়ি), চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ), চট্টগ্রাম-৬ (রাউজান) ও চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হচ্ছে। আর বিভাগীয় কমিশনার কার্যালয়ে চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড), চট্টগ্রাম-৫ (হাটহাজারী), চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই চলছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

ইত্তেফাক/জেডএইচডি