রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

পাকিস্তানে যাচ্ছেন মার্কিন কর্মকর্তারা

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২৩, ১৯:২৭

আফগানিস্তানসহ বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করতে ডিসেম্বরেই ইসলামাবাদ সফর করবেন মার্কিন কর্মকর্তারা। রোববার জারি করা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর। খবর জিও নিউজের।

বি‍বৃতিতে দপ্তরের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ বলেন, দুই দেশের পরামর্শ প্রক্রিয়াকে গতিশীল করার জন্য শিগগিরই পাকিস্তান সফর করবেন গুরুত্বপূর্ণ মার্কিন কর্মকর্তারা।

বিবৃতিতে বলা হয়েছে, জনসংখ্যা, শরণার্থী এবং অভিবাসন ব্যুরোর সহকারি সেক্রেটারি অব স্টেট জুলিয়েটা ভালস নয়েস ৪ থেকে ৬ ডিসেম্বর দেশটিতে সফর করবেন।

ইউএস স্টেট ডিপার্টমেন্টের মতে, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের পাশাপাশি বেসরকারি ও আন্তর্জাতিক সংস্থার অংশীদারদের সঙ্গে দেখা করবেন নয়েস।

এছাড়াও সফরের সময় ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের নিরাপত্তা ও মার্কিন অভিবাসন পাইপলাইনে আফগান উদ্বাস্তুদের নিরাপদ, দক্ষ স্থানান্তর এবং পুনর্বাসন গতিশীল করার জন্য যৌথ প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন তিনি।

এদিকে পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেছেন, আফগানিস্তানের জন্য বিশেষ প্রতিনিধি টমাস ওয়েস্ট ৭ থেকে ৯ ডিসেম্বর ইসলামাবাদ সফর করবেন এবং পাকিস্তানের প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি এলিজাবেথ হর্স্ট ৯ থেকে ১২ ডিসেম্বর সফর করবেন।

তিনি আরও বলেছেন, ‘এই সফরগুলো আফগানিস্তানের পরিস্থিতিসহ বেশ কয়েকটি ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান আলোচনার একটি অংশ। এটি কেবল আফগানিস্তানের ইস্যুতে সীমাবদ্ধ নয়।’

ইসলামাবাদ ক্রমাগত তার অভ্যন্তরে সন্ত্রাসী হামলার জন্য কাবুলকে দায়ী করে আসছে। সম্প্রতি পাকিস্তানও তালেবান নেতৃত্বাধীন সরকারকে হাফিজ গুল বাহাদুর নামক জঙ্গিকে হস্তান্তর করতে বলেছিল কারণ তার গোষ্ঠীর সঙ্গে জড়িত সন্ত্রাসী বান্নুতে হামলা চালিয়েছে বলে অভিযোগ।

২৬ নভেম্বর নিরাপত্তা বাহিনীর একটি কনভয়ে আফগান আত্মঘাতী বোমা হামলাকারীর হামলায় দুই বেসামরিক ব্যক্তি নিহত ও তিন সৈন্যসহ ১০জন আহত হয়েছেন।

পাকিস্তানও দেশে সন্ত্রাসী হামলার কারণে অবৈধ আফগান নাগরিকদের দেশ থেকে বিতাড়ন অব্যাহত রেখেছে।

ইত্তেফাক/এসএটি