বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ব্যানার-পোস্টার অপসারণে পুলিশ মহাপরিদর্শককে চিঠি

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২৩, ২৩:৩০

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যানার-পোস্টারসহ সব ধরনের নির্বাচনী প্রচারণা সামগ্রী অপসারণের ব্যবস্থা নিতে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে চিঠি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের রাজনৈতিক-৬ শাখা।

রোববার (৩ ডিসেম্বর)  দুপুরে এই চিঠি পাঠানো হয়। গত ১৮ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছিলেন নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপসচিব মো. আতিয়ার রহমান।

চিঠিতে বলা হয়, জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আইন ও বিধি অনুযায়ী সারা দেশ থেকে পোস্টার, ব্যানার, গেট ও তোরণ ইত্যাদি প্রচার সামগ্রী অপসারণের জন্য পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হলো।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে ইসি জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতিমূলক কার্যক্রম গ্রহণ উপলক্ষে গত ১ নভেম্বর অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভার কার্যবিবরণীর পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের লক্ষ্যে ১৫ নভেম্বর সময়সূচি ঘোষণা করা হয়েছে।

সংস্থাটি জানায়, নির্বাচনী এলাকায় সম্ভাব্য প্রার্থীদের পোস্টার, ব্যানার, দেয়াল লিখন, বিলবোর্ড, গেট, তোরণ বা ঘের, প্যান্ডেল ও আলোকসজ্জা ইত্যাদি প্রচার সামগ্রী ও নির্বাচনী ক্যাম্প থাকলে সেগুলো অপসারণ করার জন্য কমিশন সিদ্ধান্ত দিয়েছে। এ লক্ষ্যে সম্ভাব্য প্রার্থীদের নির্বাচনী প্রচারণা সামগ্রী থাকলে তা সংশ্লিষ্ট ব্যক্তিদের নিজ খরচে অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ইসি নির্দেশ দিয়েছে। নির্ধারিত সময়ে উপর্যুক্ত প্রচারণা সামগ্রী অপসারণ সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়নে সিটি কর্পোরেশন ও পৌরসভাসহ বিভিন্ন স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া জন্য অনুরোধ করেছে।

ইত্তেফাক/এমএএম