বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ইউরো কাপ ২০২৪

সহজ গ্রুপে ‘পর্তুগাল-জার্মানি-ফ্রান্স’, গ্রুপ অফ ডেথে ‘ইতালি-ক্রোয়েশিয়া-স্পেন’

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২৩, ১২:৪১

বছর শেষ হওয়ার আগে বেজে উঠেছে ইউরো কাপ-২০২৪-এর দামামা। এবারের আসরের আয়োজক দেশ জার্মানি। আর এই আয়োজক দেশেই গত পরশু অনুষ্ঠিত হয়ে গিয়েছে ২০২৪ ইউরো কাপের ড্র। যেখানে মোট ২১টা দলকে রাখা হয়েছে ছয়টা গ্রুপে। এছাড়া এখন জায়গা রয়েছে তিনটা দলের জন্য। আগামী বছরের জুন ও জুলাই মাসে অনুষ্ঠিত হবে ইউরোপের মর্যাদার এই লড়াইটি।

শনিবার জার্মানির হামবুর্গে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় আসন্ন ইউরোর ড্র। সেখান থেকেই ড্র-এর মাধ্যমে ছয়টি গ্রুপে ভাগ করা হয়। গ্রুপ বিন্যাসের পর দেখা যায় অপেক্ষাকৃত সহজ গ্রুপেই পড়েছে আয়োজক জার্মানি। তারা রয়েছে ‘এ’ গ্রুপে। স্বাগতিকদের পাশাপাশি এই গ্রুপে রয়েছে স্কটল্যান্ড, হাঙ্গেরি ও সুইজারল্যান্ড। এছাড়া ড্রতে তুলনামূলক কঠিন গ্রুপ পেয়েছে ফ্রান্স।

সর্বশেষ দুটি ফিফা বিশ্বকাপের ফাইনাল খেলা ফ্রান্স ‘ডি’ গ্রুপে রয়েছে। তারা তাদের গ্রুপে পেয়েছে নেদারল্যান্ডস ও অস্ট্রিয়াকে। প্লে-অফ থেকে একসঙ্গে যোগ দেবে পোল্যান্ড, ওয়েলস, ফিনল্যান্ড বা এস্তোনিয়ার যে কোনো একটি দল।

তবে এই আসরের মূল নজর থাকবে গ্রুপ ‘বি’ এর ওপর। এটিকে গ্রুপ অফ ডেথও বলা যেতে পারে। স্পেন, ক্রোয়েশিয়া, ইতালি এবং আলবানিয়া রয়েছে এই গ্রুপে। টানা দুবার বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি ইতালি। যদিও ইউরো কাপে তাদের পারফরম্যান্স ভালো। সবশেষ আসরের শিরোপা জেতা দলও তারা। যদিও প্রবল চ্যালেঞ্জের সামনে পড়তে হবে তাদের। রয়েছে স্পেন ও ক্রোয়েশিয়ার মতো ধারাবাহিক ও শক্তিশালী দল।

২০২০ ইউরোর রানার্সআপ দল ইংল্যান্ড রয়েছে গ্রুপ ‘সি’ তে। তারাও রয়েছে তুলনামূলক সহজ গ্রুপে। তাদের প্রতিপক্ষ হিসেবে রয়েছে ডেনমার্ক, স্লোভেনিয়া ও সার্বিয়াকে। এছাড়া সহজ গ্রুপ পেয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোদের দল পর্তুগালও। ‘এফ’ গ্রুপে পর্তুগিজদের সঙ্গী তুরস্ক ও চেক রিপাবলিক। সঙ্গে প্লে-অফ থেকে এসে যোগ দেবে জর্জিয়া, গ্রিস, কাজাখস্তান ও লুক্সেমবার্গের মধ্যে যে কোনো একটি দল।

প্লে-অফ থেকে যে তিনটি দল ইউরোয় জায়গা করে নেবে, তাদের একটি যাবে গ্রুপ ‘ই’তে। এই গ্রুপে আছে বেলজিয়াম, স্লোভাকিয়া ও রোমানিয়া। তাদের সঙ্গে যুক্ত হবে প্লেঅফের ইসরাইল, বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা, ইউক্রেন ও আইসল্যান্ডের যে কোনো এক দল।

এদিকে সম্প্রতি উয়েফার পক্ষ থেকে ইউরোর পুরস্কার মূল্যের ঘোষণা করা হয়। এই টুর্নামেন্টে মোট পুরস্কার মূল্য ৩৩১ মিলিয়ন ইউরো। গতবারও একই ছিল। জয়ী দল পাবে ২৮.২৫ মিলিয়ন ইউরো। কোয়ার্টার ফাইনালে প্রবেশ করা আটটা দল পাবে ২.৫ মিলিয়ন ইউরো করে। সেখান থেকে সেমিফাইনালে যে চারটে দল প্রবেশ করবে তারা পাবে ৪ মিলিয়ন ইউরো করে। সেমিফাইনালে জয়ী দুটো পাবে অতিরিক্ত ৮ মিলিয়ন ইউরো। ফাইনালে রানার্স আপ পাবে অতিরিক্ত ৫ মিলিয়ন ইউরো।

ইত্তেফাক/এএম