রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

গুপ্তচরবৃত্তির অভিযোগে সাবেক মার্কিন রাষ্ট্রদূত গ্রেপ্তার

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২৩, ১৭:৩০

কিউবা সরকারের অ্যাজেন্ট হিসেবে গুপ্তচরবৃত্তির অভিযোগে সাবেক মার্কিন রাষ্ট্রদূতকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে গ্রেপ্তার করা হয়েছে। ম্যানুয়াল রোচা নামের ওই কূটনীতিক বলিভিয়ায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। খবর এপির।

তার বিরুদ্ধে কিউবার হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে দীর্ঘদিন ধরে তদন্ত পরিচালনা করে আসছিল এফবিআই কাউন্টার ইন্টেলিজেন্স।

এপির প্রতিবেদনে বলা হয়েছে, ৭৩ বছর বয়সী গুপ্তচরবৃত্তির অভিযোগে সাবেক মার্কিন রাষ্ট্রদূত গ্রেপ্তারকে শুক্রবার মিয়ামিতে একটি ফৌজদারি অভিযোগে গ্রেপ্তার করা হয়। সোমবার আদালতে এই মামলার বিষয়ে আরও বিস্তারিত প্রকাশ করা হবে বলে ধারণা করা হচ্ছে।

বিচার বিভাগের মামলায় রোচার বিরুদ্ধে কিউবার সরকারের স্বার্থ প্রচারের জন্য কাজ করার অভিযোগ আনা হয়েছে। ফেডারেল আইন অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে কোনো বিদেশি সরকার বা সত্তার রাজনৈতিক মামলা চালাতে হলে বিচার বিভাগের সঙ্গে নিবন্ধন করতে হয়। যার ফলে দেশটিতে সম্প্রতি অবৈধ বিদেশি লবিংয়ের অপরাধমূলক প্রবণতা বৃদ্ধি পেয়েছে।

এ বিষয়ে বিচার বিভাগ কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে তাৎক্ষণিক পরিষ্কারভাবে বিষয়টি বুঝা যায়নি। কারণ রোচা একজন আইনজীবী ও একটি আইন সংস্থার সঙ্গে আগে কাজ করেছিলেন। তারা রোচার হয়ে লড়াই করার কথা অস্বীকার করেছে। এপি যোগাযোগের চেষ্টা করলে তার স্ত্রী ফোন কেটে দেন।

ইত্তেফাক/এসএটি