রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ঘূর্ণিঝড়ের আগে প্রবল বৃষ্টিতে ডুবলো চেন্নাই

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২৩, ২১:০২

ঘূর্ণিঝড় মিগজাউম এখনো তটভূমিতে আছড়ে পড়েনি, তার আগেই এর প্রভাবে প্রবল বৃষ্টিতে ডুবলো চেন্নাই, বন্ধ বিমানবন্দর। মঙ্গলবার দুপুর নাগাদ এই ঘূর্ণিঝড় অন্ধপ্রদেশ ও তামিলনাড়ুতে আছড়ে পড়ার কথা। তবে তার আগেই তামিলনাড়ুতে প্রবল বৃষ্টি শুরু হয়েছে। সেই বৃষ্টিতে বেহাল চেন্নাই। শহর জলে ভেসে গেছে। রাস্তায় এতটাই জল জমেছে যে, গাড়ি পর্যন্ত ডুবে যাচ্ছে।

তামিলনাড়ু সরকার সোমবার ছুটির দিন ঘোষণা করেছে। চেন্নাইয়ের জল জমার ছবির বন্যা বইছে সামাজিক মাধ্যমে।

চেন্নাই বিমানবন্দর কয়েক ঘণ্টা বন্ধ করে রাখা হয়েছিল। বিমানবন্দরের অনেকখানি অংশ ভেসে যাওয়ায় বিমান ওঠানামার মতো অবস্থা ছিল না। ১২টি বিমান বেঙ্গালুরুতে নিয়ে যাওয়া হয়। চেন্নাইতে প্রবল বেগে হাওয়াও বইছে।

ঘূর্ণিঝড়ের অবস্থান

আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড়টি দক্ষিণ অন্ধ্রপ্রদেশে মঙ্গলবার দুপুরে আছড়ে পড়তে পারে। তারপর তা উত্তর তামিলনাড়ুর দিকে যাবে। তখন সেখানে হাওয়ার গতিবেগ থাকবে একশ কিলোমিটারের মতো। যে জায়গায় ঝড়ের আছড়ে পড়ার কথা, তা চেন্নাই থেকে ১৭০ কিলোমিটার দূরে। ভারতের দক্ষিণের রাজ্যগুলি ও ওড়িশাকে ইতিমধ্যেই সতর্ক করে দেওয়া হয়েছে।

বিপর্যন্ত চেন্নাই

তবে তার আগেই ঘূর্ণিঝড়ের প্রভাবে চেন্নাইতে ব্যাপক বৃষ্টি পড়ছে। একটি নতুন তৈরি হওয়া দেওয়াল ধসে দুইজন মারা গেছেন।

চেন্নাইয়ের প্রচুর রাস্তায় জল জমে গেছে। সেই জল ঠেলে গাড়ি যেতে পারছে না। অনেক জায়গায় গাড়ি প্রায় ডুবে গেছে। জনজীবন পুরো স্তব্ধ হয়ে গেছে।

চেন্নাই পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে, ভোর থেকে ৩৪০ মিমি বৃষ্টি হয়েছে। তাই খুব জরুরি দরকার ছাড়া কেউ যেন বাড়ির বাইরে না বের হন। খাবার দরকার হলে যেন পৌরসভার সঙ্গে যোগাযোগ করেন।

ইত্তেফাক/এসএটি