বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ভিয়েতনামের পারফরমিং আর্ট ফেস্টিভ্যালে ইসরাফিল শাহীন

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২৩, ২১:৫১

ভিয়েতনামের বিন থুয়ান প্রদেশের ফান থিয়েট সিটিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক পারফরমিং আর্ট ফেস্টিভ্যাল। আগামী ৮ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত ‘ফান থিয়েট বিচ শহর’ এ আয়োজন করা হবে এ ফেস্টিভ্যালটি, যার থিম ‘কানেক্টিং ক্রিয়েটিভিটি’। দেশের খ্যাতিমান নাট্যনির্দেশক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন বাংলাদেশ থেকে উৎসবের প্রধান বক্তা হিসেবে আমন্ত্রিত হয়েছেন।

‘সমসাময়িক পারফরমেন্স আর্টগুলো কীভাবে বিশ্বের যুদ্ধ, দারিদ্র্য ও সাংস্কৃতিক দূরত্বের নিরাময় করতে পারে’ শীর্ষক আলোচনায় একজন কী-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখবেন বহুমাত্রিক এ নাট্যব্যক্তিত্ব।

উৎসবটিতে আদিবাসী সম্প্রদায় এবং স্থানীয়দের পাশাপাশি বিন থুয়ান প্রদেশের ফান থিয়েট শহরে আগত পরিদর্শনকারী দেশীয় এবং আন্তর্জাতিক পর্যটকদের উপর দৃষ্টি নিবদ্ধ করেই আয়োজন করছে ভিয়েতনাম ইন্টারন্যাশনাল পারফরমিং আর্ট ফেস্টিভ্যালের আয়োজক কমিটি। উৎসবটি ভিয়েতনামের জাতীয় পর্যটন বর্ষ কর্মসূচির অন্তর্ভুক্ত, যা বিন থুয়ান প্রদেশের পিপলস কমিটি এবং ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই/ইউনেস্কো), ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল ফোরাম কমিটি এবং স্মার্ট গ্রুপ ইন্টারন্যাশনাল মিডিয়া কোম্পানির সহযোগিতায় আয়োজন হচ্ছে।

পাঁচটি মহাদেশের ৩০ টিরও বেশি দেশের পারফরমিং আর্টের প্রতিনিধি এবং শিল্পীরা এই উৎসবে অংশ নেবেন, যার মধ্যে রয়েছে সুইজারল্যান্ড, কিউবা, কলম্বিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি, রোমানিয়া, বাংলাদেশ, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, ভারত,  মঙ্গোলিয়া, জর্ডান, চীন, সাইপ্রাস, নিউজিল্যান্ড, ঘানা, চাদ, নেদারল্যান্ড, ইউক্রেন, আইভরি কোস্ট, মেক্সিকো, বেলারুশ, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা, উজবেকিস্তান এবং ভিয়েতনামের উত্তর, মধ্য ও দক্ষিণের শিল্পী ও অভিনেতারা।

উল্লেখ্য, ড. ইসরাফিল শাহীন গত ২৫ থেকে ২ নভেম্বর পর্যন্ত  ‘সিল্ক রোড’ এবং ‘বাংলাদেশে চাইনিজ থিয়েটার এবং পারফর্মিং আর্টসের প্রচার ও জনপ্রিয়করণের মাধ্যমে চীন-বাংলাদেশি সাংস্কৃতিক সম্পর্ক শক্তিশালীকরণ: জনগণের কণ্ঠকে পুনরুজ্জীবিত করার কৌশলগুলো পুনঃসংজ্ঞায়িত করা’— শীর্ষক ২টি সেমিনারের বক্তা হিসেবে সাংহাইয়ের একটি আন্তর্জাতিক থিয়েটার ফেস্টিভ্যালে অংশগ্রহণ করেছিলেন। ফেস্টিভ্যালটিতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত ২৫টি থিয়েটার পরিবেশনাও তিনি প্রত্যক্ষ করেন।

ইত্তেফাক/এবি