বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ঘূর্ণিঝড় ‘মিগজাউম’

চেন্নাইয়ে তলিয়ে গেছে সড়ক বিমানবন্দর, ছয় জনের মৃত্যু

আজ ও কাল দেশে বৃষ্টিপাতের আশঙ্কা, জেঁকে বসবে শীত

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২৩, ০৯:১২

ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ গতকাল সোমবার রাতে ভারতের অন্ধ্র প্রদেশের উপকূল অতিক্রম শুরু করে। প্রবল ঝড় এবং তুমুল বৃষ্টিতে দুর্যোগপূর্ণ অবস্থার সৃষ্টি হয়েছে তামিলনাড়ুতে। এই সাইক্লোনের প্রভাবে বাংলাদেশে আজ এবং আগামীকাল উপকূলীয় এলাকাসহ সারা দেশে বৃষ্টি হতে পারে। পাশাপাশি তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। এতে শীত জেঁকে বসতে পারে।

গতকাল রাত সাড়ে ৮টায় ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সাইক্লোন মিগজাউমে তছনছ হয়েছে চেন্নাইসহ তামিলনাড়ুর বেশ কয়েকটি জেলা, শহর ও গ্রাম। চেন্নাইয়ের মহানগরের রাজপথ দিয়ে সমুদ্রের স্রোতের মতো বয়ে চলেছে পানি। তলিয়ে গেছে চেন্নাই বিমানবন্দর। ফ্লাইট চলাচল বাতিল করা হয়েছে। চেন্নাইয়ে সাইক্লোনের জেরে ছয় জনের মৃত্যু  হয়েছে। চেন্নাইয়ের সব স্কুল ছুটি দিয়ে দেওয়া হয়েছে। অফিসে ‘ওয়ার্ক ফ্রম হোম’ চালু হয়েছে। বিপর্যয় মোকাবিলা বাহিনী, উদ্ধারকারী দল, রাজ্য প্রশাসনের কর্মীরা শহরকে স্বাভাবিক ছন্দে ফেরানোর চেষ্টা করলেও ঝড়ের প্রকোপ এতটাই যে, তা সম্ভব হচ্ছে না। এনডিটিভির খবরে বলা হয়, আজ মঙ্গলবার স্থলভাগে উঠে স্থল নিম্নচাপে পরিণত হবে ঘূর্ণিঝড়টি।

এদিকে আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ঘূর্ণিঝড়ের ঝুঁকিমুক্ত হয়েছে বাংলাদেশ। তবে এর প্রভাবে আজ ও আগামীকাল দেশের উপকূলীয় এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে। আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। আজ মঙ্গলবার খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। আগামীকাল বুধবার রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

ইত্তেফাক/এএইচপি