বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

মানবিক মর্যাদার দাবিতে দলিত জনগোষ্ঠীর মানববন্ধন 

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২৩, ১৮:৫১

রংপুরে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর অধিকার আন্দোলনের পক্ষে ৮ দফা দাবিতে মানববন্ধন করেছে। মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকাল সাড়ে দশটায় রংপুর প্রেস ক্লাবের সামনে বিশ্ব মানবিক মর্যাদা দিবস ও আন্তর্জাতিক মানবাধিকার দিবস-২০২৩ উপলক্ষে আট দফা দাবিতে মানববন্ধন হয়।

সংগঠনের রংপুর জেলা শাখার সভাপতি স্বপন কুমার রায়ের সভাপতিত্বে বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক গৌতম কুমার দাস, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) রংপুর জেলার আহ্বায়ক জননেতা কমরেড আব্দুল কুদ্দুস, গণতান্ত্রিক পার্টি রংপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মো. আল মামুন রয়েল। সঞ্চালনা করেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক উত্তম কুমার দাস।

মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা গোপাল চন্দ্র দাস, সদস্য মহেশ দাস, প্রিয় দাস, রবিদাস, জয় দাস, রঞ্জন দাসসহ অনেকে।

নেতারা বলেন, স্বাধীনতার ৫২ বছর পার হলেও দেশে পিছিয়ে পড়া দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী সমান মর্যাদা ও সম্মান থেকে বঞ্চিত হচ্ছে। সরকারি ও বেসরকারি চাকরির ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি কোটা প্রবর্তন করা, মহানগর ও পৌরসভায় আবাসনের ব্যবস্থা করা, সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বরাদ্দ বাড়ানো, জাতীয় সংসদে সাধারণ ও সংরক্ষিত আসনে দলিত জনগোষ্ঠীর সংখ্যানুপাতে প্রতিনিধিত্ব নিশ্চিত করার পাশাপাশি জাতীয় সংসদে উত্থাপিত বৈষম্যবিরোধী বিল-২০২২ অবিলম্বে পাস করার জোরালো দাবি জানান।

ইত্তেফাক/পিও