বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

শেয়ার বাজারে টানা পাঁচ কার্যদিবস সূচকের উত্থানে লেনদেন

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩, ০৪:০০

দেশের শেয়ার বাজারে গতকাল মঙ্গলবারও মূল্যসূচকের উত্থানে লেনদেন হয়েছে। এ নিয়ে টানা পাঁচ কার্যদিবস সূচক বাড়ল। তবে এদিন ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জেই লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট বেড়ে ৬২৪৭.৫৭ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, ডিএসই শরিয়াহ্ সূচক ১.৭৯ পয়েন্ট বেড়ে ১৩৫৯ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক দশমিক ৬৫ পয়েন্ট কমে ২১১৩.৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন এই বাজারে ৪৬০ কোটি টাকা লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪৯১ কোটি ৭৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৩১ কোটি ৭৮ লাখ টাকা। 

গতকাল ডিএসইতে লেনদেনকৃত মোট কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৬০টির, কমেছে ৯৪টির। আর অপরিবর্তিত রয়েছে ১৭০টির দর। এদিকে গতকাল বিমা খাতের কোম্পানির শেয়ারদর সবচেয়ে বেশি কমেছে। এ খাতের ৩৩টি কোম্পানির শেয়ারদর কমেছে। বেড়েছে মাত্র ৭টির। দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো: সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, ফু-ওয়াং ফুড, এসকে ট্রিমস, এমারেল্ড অয়েল, মুন্নু সিরামিক, ওরিয়ন ইনফিউশন, আফতাব অটোমোবাইল, ইয়াকিন পলিমার এবং জিকিউ বলপেন।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১১ পয়েন্ট। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি ৫৭ লাখ টাকা। গতকাল এই বাজারে লেনদেনকৃত মোট ১৮০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ৩৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৯২টির দর।

ইত্তেফাক/এমএএম