শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

আর্জেন্টিনা নারী ফুটবল দলকে ঢাকায় আনার উদ্যোগ

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩, ১৩:৫৪

বাংলাদেশ নারী ফুটবল দলকে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ খেলানোর উদ্যোগ নিয়েছে বাফুফে। সাবিনাদের সঙ্গে ম্যাচ খেলাতে চায় বাফুফে। কথা হয়েছে আর্জেন্টিনার সঙ্গে। তবে চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন নারী ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ।

তিনি জানিয়েছেন, এটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে জানা যাবে বাংলাদেশে আর্জেন্টিনার সফরের বিষয়ে। তিনি জানান, যদি আর্জেন্টিনা আসে, তাহলে কমলাপুর স্টেডিয়ামে খেলা হবে।’ বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিন আর্জেন্টিনার বিষয়ে বলেছেন, ‘বিষয়টি কঠিন। বলা যাচ্ছে না।’ কিরণ বরলেন, ‘আমরা একটু অপেক্ষা করছি। খুব দ্রুতই জানিয়ে দিতে পারব।’

আর্জেন্টিনার নারী ফুটবল দলকে ঢাকায় এনে খেলানো কঠিন একটি কাজ। এখানে অর্থের বিষয় রয়েছে। কিরণ জানিয়েছেন, ‘সবকিছু নিয়েই আলোচনা হবে।’ বাংলাদেশ নারী ফুটবল দলকে সৌদি আরবের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলানোর উদ্যোগ নেওয়া হয়েছে। সাবিনাদের সৌদি আরবে পাঠানো হবে। সেখানে প্রীতি ম্যাচ খেলানোর কথা জানিয়েছেন কিরণ।

সৌদি আরবে যাচ্ছে কিরণ, সেখানে ম্যাচ কোথায় কখন হবে, তা নিয়ে আলোচনা হবে। এএফসির মিটিং রয়েছে। কিরণ সেই মিটিংয়ে যোগ দেবেন। সেখানেই আলোচনা চূড়ান্ত করতে চান তিনি।’ বাফুফের সভাপতি কাজী সালাহউদ্দিন চাইছেন সৌদি আরব, মিয়ানমার ও ইউরোপের রোমানিয়ার বিপক্ষে নারী ফুটবলের প্রীতি ম্যাচ খেলাতে।

কিরণ যেহেতু এএফসির মিটিংয়ে যাচ্ছেন, তিনি যেন এ বিষয়গুলো নিয়ে সংশ্লিষ্ট দেশের সঙ্গে কথা বলেন। কিরণ সালাহউদ্দিনকে জানিয়েছেন, তার বন্ধু রয়েছে রোমানিয়ার ফেডারেশনে। রোমানিয়াকে ঢাকায় এনে খেলার অনুষ্ঠানিক প্রস্তাব পাঠাবেন তিনি। সালাহউদ্দিন বলেন, ‘ইউরোপের সঙ্গেই খেলুক বাংলাদেশ। আর এখন ফিফা প্রীতি ম্যাচ খেলাই ভালো, না হলে র‌্যাংকিং বাড়বে না।’

আগামী বছরের অক্টোবর-নভেম্বরে ঢাকায় নারী সাফ চ্যাম্পিয়নশিপ হওয়ার কথা রয়েছে। যদি স্বাগতিক হতে পারে, তাহলে ঢাকায় খেলা হবে। সেই সাফের আগে বাংলাদেশ দলকে আরো শক্তিশালী রূপে তৈরি করতে চায় বাফুফে। 

১ ও ৪ ডিসেম্বর ঢাকায় সিংগাপুরের বিপক্ষে ফিফা প্রীতি ম্যাচ খেলে বাংলাদেশ দুই ম্যাচ জিতেছে। প্রথম ম্যাচে ৩-০, দ্বিতীয় ম্যাচে ৮-০ গোলে জিতেছে বাংলাদেশ। দুই ম্যাচ জেতায় গতকাল বাংলাদেশ নারী ফুটবলারদের ক্যাম্প ছুটি দেওয়া হয়েছে। সাবিনা, সানজিদা, তহুরা, আফিদা, মনিকারা ১৫ দিনের ছুটি পেয়েছেন। অনেক দিন ধরে ছুটি পান না। বাড়ি যাওয়া হয় না। মন খারাপ খেলোয়াড়দের। ছুটি পেয়ে দারুণ খুশি খেলোয়াড়েরা।

জাতীয় দলের স্ট্রাইকার তহুরা খাতুন গতকাল বিকালে দ্রুত হেঁটে বাফুফে ভবন থেকে বেরিয়ে যাচ্ছিলেন। জানতে চাইলে তহুরা বলেন, ‘কতা কইতাম ফারতাম না। চাইট্টার আগে ব্যাংকে ঢুকন লাগব। সময় নাই।’ পরে ফিরে তহুরা জানালেন, বাড়ি যাওয়ার আগে টাকা তুলতে ব্যাংকে গিয়েছিলেন। কিরণ জানিয়েছেন, মেয়েদের বেতন ও ম্যাচ ফি দেওয়া হয়েছে। আজ ব্যাংক অ্যাকাউন্টে যার যার প্রাপ্য পাঠিয়ে দেওয়া হবে।’

বাংলাদেশ নারী দলকে শুভেচ্ছা জানিয়ে ইন্টারকন্টিনেন্টাল হোটেল কর্তৃপক্ষ সাবিনাদের জন্য ফুটবল ভবনে কেক পাঠিয়েছিল। কিরণ সেই কেক ক্যাম্পে চারতলায় পাঠিয়ে দেন। খেলোয়াড়েরা কেক কেটে জয়টা উদযাপন করেন।

ইত্তেফাক/এএম

এ সম্পর্কিত আরও পড়ুন