বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ফুটবলে বিশেষজ্ঞ কোচ আনা হবে

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩, ১০:৫০

জাতীয় ফুটবল দলের হেড কোচ ছাড়াও এরা দুই একজন বিশেষজ্ঞ কোচ রাখার চিন্তা-ভাবনা করেছে বাফুফে। বিশেষ করে রাকিব হোসেন, ফয়সাল হোসেন ফাহিম, শেখ মোরসালিনদের মতো ফুটবলারদের বিশেষ প্রশিক্ষণের জন্য বিশেষ কোচ আনার কথা জানিয়েছেন বাফুফের সভাপতি কাজী সালাহউদ্দিন।

রকিবদের মতো যেসব ফুটবলার আছেন এখন জাতীয় দলে, তাদের কিছু কিছু স্টাইলে উন্নতি করা দরকার। এ ধরনের খেলোয়াড়দেরকে একটু ঘষামাজা করলে আরো উন্নতি করবে। আর এর জন্য বিশেষজ্ঞ কোচ আনতে হবে। যেন তারা ধরে ধরে শিখিয়ে দিতে পারে।

বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিন জাতীয় দলের স্প্যানিশ হেড কোচ হ্যাভিয়ের কাবরেরাকে আরো এক বছর মেয়াদ বাড়ানোর টেবিলে বিশেষ কোচিংয়ের বিষয়টা নিয়ে আলোচনা করেছেন।

হ্যাভিয়ের কাবরেরার এক বছরের মেয়াদ চলতি ডিসেম্বরে শেষ। মেয়াদ বাড়বে আরো একবছর। কাবরেরার বেতন বেড়ে ৮ হাজার ডলার থেকে সাড়ে ১৩ হাজার হয়েছে। যেসব বিদেশি কোচিং স্টাফ রয়েছেন তারা সবাই থাকবেন। বাফুফে জানিয়েছে, বছরে ৩ লাখ ডলার খরচ হবে। এই কোচ ট্রফি দিতে পারেননি। তবে বাংলাদেশ এখন যে পারফরম্যান্স করছে তাতে সবাই খুশি। বিশেষ করে সাফের দেশগুলো ছাপিয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে পাল্লা দিয়ে লড়াই করছে।

দীর্ঘদিন পর বাংলাদেশ সাফের সেমিফাইনাল খেলেছে, এশিয়ন গেমস ফুটবলে শক্তিশালী চীনের বিপক্ষে গোল শূন্য ড্র করেছে। বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে উঠেছে। এতসব ভালো পারফরম্যান্স হওয়ার সুযোগে কোচ ১৫ হাজার ডলার বেতন দাবি করেছিলেন। এই কোচকে বিদায় দেওয়া হলে সমালোচনার আশঙ্কা করছিল বাফুফে। কিংসের নিষেধাজ্ঞায় থাকা গোলরক্ষক জিকো এবং তপুকে জাতীয় দলে নিতে পারেননি কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজনের স্বদেশি কাবরেরা।

ইত্তেফাক/এসকে