বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন ১৭ মার্চ

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৮:৫৬

রাশিয়ার আইন প্রণেতারা বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ নির্ধারণ করেছে। দেশটির পরবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৪ সালের ১৭ মার্চ। পুতিনকে পঞ্চম মেয়াদে নির্বাচিত করার পথে আরও এক ধাপ এগিয়ে গেল দেশটি। খবর এপির।

রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ ভোটের মাধ্যমে নির্বাচনের তারিখ নির্ধারিত হয়েছে। ফেডারেশন কাউন্সিলে সর্বসম্মতিক্রমে ১৬২ ভোটে পাস হয়েছে এ সিদ্ধান্ত। ফেডারেশন কাউন্সিলের প্রধান ভ্যালেন্টিনা মাতভিয়েঙ্কো বলেছেন, ‘এ সিদ্ধান্তের প্রেক্ষিতে আমরা কার্যকরভাবে নির্বাচনী প্রচার শুরু করছি।’

তিনি বলেন, রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত হওয়া ইউক্রেইনের দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিজিয়া ও খেরসন অঞ্চলের বাসিন্দারা এবারই প্রথম রাশিয়ার এই প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন। আমরা একসঙ্গে ভোট দিয়ে প্রেসিডেন্ট নির্বাচন করার মধ্য দিয়ে আমাদের পিতৃভূমির অভিন্ন দায়িত্ব এবং ভবিতব্য ভাগ করে নিতে পারব।

৭১ বছর বয়সী পুতিন এখনও আবার নির্বাচনে অংশ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেননি। তবে আগামী দিনগুলোতে তিনি আনুষ্ঠানিক ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেইনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করেছে রাশিয়া। সে অভিযান এখনও চলছে। তার মধ্যেই রাশিয়ায় হতে চলেছে এই প্রেসিডেন্ট নির্বাচন।

ইত্তেফাক/এসএটি