শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

আফগান শাসকদের সঙ্গে সম্পর্ক ‘স্বাভাবিক’ না করার আহ্বান মালালার

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩, ২৩:১৮

নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই বিশ্বের সকল দেশকে আফগানিস্তানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক না করার আহ্বান জানিয়েছেন। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত বার্ষিক নেলসন ম্যান্ডেলা বক্তৃতায় তিনি এ কথা বলেছেন। খবর ডনের।

মালালা বলেন, আফগানিস্তানের শাসকরা মেয়ে হওয়াকে রীতিমতো অপরাধে পরিণত করেছে। তারা যেন আফগান নারীদের পাশে দাঁড়ায় প্রথমে এটি নিশ্চিত করুন।

মালালার জোহানেসবার্গের ভাষণটি তালেবান সরকারের মাধ্যমে নারীদের অধিকার থেকে বঞ্চিত করার অসংখ্য ডিক্রির ওপর ভিত্তি করে দেওয়া হয়েছে। বিশেষ করে নারীদের ক্ষেত্রে মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় শিক্ষার ওপর নিষেধাজ্ঞা।

বক্তৃতায় তিনি ‘লিঙ্গ বৈষম্য’ শব্দটিকে মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে স্বীকৃত ও আন্তর্জাতিক পর্যায়ে অপরাধীকরণের আহ্বান জানিয়েছেন। তিনি আন্তর্জাতিকভাবে সরকার, সম্মেলন আয়োজক ও জাতিসংঘের কর্মকর্তাদেরসহ সকলের প্রতি তালেবানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক না করার অনুরোধ করেছেন।

ডনকে মালালা বলেন, ‘আমি পাকিস্তানকে অনুরোধ করব যেন তারা আফগান নারীদের পাশে দাঁড়ায়।’

প্রতিবেশীর সঙ্গে পাকিস্তানের সম্পর্ক এগিয়ে নেওয়ার বিষয়টি তিনি কীভাবে দেখছেন, এ প্রশ্নের জবাবে মালালা বলেন, ‘পাকিস্তানসহ সমস্ত দেশের কাছে আমার বার্তা হল তারা যেন আফগানিস্তানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক না করে ও যেখানে লিঙ্গ বৈষম্য ঘটছে তা যেন পুরোপুরি উপেক্ষা না করে।’

২০০৭-০৯ সালে সোয়াত উপত্যকায় তালেবানের আধিপত্য ও চরমপন্থার প্রসঙ্গ টেনে মালালা বলেন, ‘এখানে অবস্থান নেওয়া পাকিস্তানের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ এটি পাকিস্তানের নারীদের জন্যও ঝুঁকিপূর্ণ।’

ইত্তেফাক/এসএটি