বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

১১১ বছরের ইতিহাসে পেলের ক্লাবের অবনমন

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২৩, ১৪:০১

ফুটবলের কালো মানিক পেলে পৃথিবী ছেড়ে চলে গেছে ২০২২ সালের ২৯ ডিসেম্বর। এখনো মৃত্যুর এক বছর পূর্ণ হয়নি। আর ২১ দিন পর প্রথম মৃত্যুবার্ষিকী ফুটবলের রাজা পেলের। এর আগেই পেলের প্রিয় স্যান্টোস ফুটবল ক্লাব রেলিগেশন হয়ে দ্বিতীয় বিভাগে নেমে গিয়েছে।

৬ ডিসেম্বর ব্রাজিলের প্রথম শ্রেণির লিগের শেষ ম্যাচ হেরেছে ফোর্তোলেজার বিপক্ষে, ২-১ গোলে। টানা পঞ্চম হারেই স্যান্টোস ক্লাব তার ১১১ বছরের ইতিহাসে এবারই প্রথম অবনমন হলো। যেটা পেলের অনুপস্থিতিতে, পেলে বেঁচে থাকতে গত মৌসুমেও তার ক্লাবকে শীর্ষ লিগে খেলতে দেখেছেন। পৃথিবী ছেড়ে চলে যাওয়ার বছর না পেরোতে স্যন্টোস ফুটবল ক্লাবও তলানিতে হারিয়ে যাচ্ছে।

সাও পাওলোতে এই ক্লাবটির অবস্থান। পেলেকে স্যান্টোস ক্লাব এনেছিল। যখন পৃথিবী জুড়ে প্রযুক্তি ছিল না। সেই সময় ফুটবল দুনিয়ায় পেলে তার আলো করা নৈপুণ্য ছড়িয়ে ফুটবলকে জনপ্রিয় করেছিলেন। এই ক্লাবের জার্সি গায়ে পেলে একের পর এক ট্রফি এনে দিয়েছিলেন। পঞ্চাশ থেকে ৬০ দশকের সময়টা ছিল স্যান্টোসের স্বর্ণালী সময়। পেলের নৈপুণ্য পৃথিবীর এ প্রান্ত থেকে অপরপ্রান্ত পর্যন্ত স্যান্টোস ক্লাবের নাম ছড়িয়ে পড়েছিল।

সেই ক্লাবটি যখন রেলিগেশন হয়ে যায় তখন সেটা মেনে নিতে পারেন না সমর্থকরা। স্যান্টোসের সমর্থকরা ক্ষুব্দ হয়ে পড়েন। মাঠে ঢোকার চেষ্টা করলে খেলোয়াড়রা দৌড়ে ড্রেসিং রুমে ঢুকে পড়েন। এই ক্লাব থেকেই ফুটবল ক্যারিয়ার শুরু করেছিলেন নেইমার। ক্লাবের বর্তমান আর্থিক অবস্থা ভালো না। নির্বাচন হবে, নতুন সভাপতি দায়িত্ব নিতে যাচ্ছেন। 

ইত্তেফাক/এএম