বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

সিবিএফ সভাপতি বহিষ্কার

নিষিদ্ধের পথে ব্রাজিলের ফুটবল!

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২৩, ১২:৪৬

খারাপ সময় পিছু ছাড়ছে না ব্রাজিলের। কাতার বিশ্বকাপে ভরাডুবির পর থেকে বাজে সময় পার করছে সেলেসাওরা। ব্রাজিলের সময়টা এতোটাই খারাপ যাচ্ছে যে তাতে নিষিদ্ধ হয়ে যেতে পারে দেশটির ফুটবল। মূলত ব্রাজিলের ফুটবল ফেডারেশন সভাপতিকে বরখাস্ত করার ঘটনাকে কেন্দ্র করে এমন্ন জটিল অবস্থা শুরু হয়েছে। 

অনিয়মের অভিযোগে ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) প্রেসিডেন্ট এডনালদো রদ্রিগেজকে ছাঁটাই করেছে রিও ডি জেনেরোর আদালত। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রদ্রিগেজকে পদ থেকে সরে যাওয়ার নির্দেশ দেয় ব্রাজিলের রিও ডি জেনেরোর স্টেট কোর্ট। এরপরই সিবিএফের নিকট ঘটনার ব্যাখ্যা চেয়ে চিঠি পাঠায় ফিফা।

ফিফা আইন অনুযায়ী, সদস্য অ্যাসোসিয়েশনে বাইরের হস্তক্ষেপ বৈধ নয়। এ কারণে রদ্রিগেজকে সরিয়ে দেওয়ার ঘটনায় সিবিএফ আন্তর্জাতিক ফুটবলে নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে।

এএফপি জানিয়েছে, রিও ডি জেনিরোর একটি বিচারিক আদালত বলেছেন, ২০২২ সালে সিবিএফ ও রিও ডি জেনিরোর কৌঁসুলিদের মধ্যে যে চুক্তির ভিত্তিতে রদ্রিগেজ সভাপতির দায়িত্ব নেন, সেটি বৈধ ছিল না। কৌঁসুলিরা তাদের ক্ষমতার সীমানা ডিঙিয়ে এ চুক্তি করেছিলেন—এমনটাই বলেছেন আদালত।

তিন সদস্যের আদালত আগামী ৩০ দিনের মধ্যে সিবিএফকে নতুন সভাপতি নির্বাচন দিতে বলেছেন। এই অন্তর্বর্তীকালে সিবিএফের প্রধান প্রশাসক হিসেবে ব্রাজিলের সুপিরিয়র কোর্ট অব স্পোর্টস জাস্টিসের (এসটিজেডি) প্রেসিডেন্ট জোসে পেরেদিসকে নিয়োগ দেওয়া হয়েছে।

ঘটনার সূত্রপাত ২০১৭ সালে। সেই বছর ব্রাজিলে শীর্ষ লিগের ক্লাবগুলোর প্রতিনিধিদের সঙ্গে আলোচনা না করেই নির্বাচনি বিধিমালা পাল্টায় সিবিএফ। এতে শীর্ষ লিগে ক্লাবগুলোর প্রতিনিধিদের ভোটের শক্তি কমে যায়। পরের বছর নির্বাচনে সিবিএফ সভাপতি হন রোজেরিও কাবোকো। কিন্তু যৌন হয়রানির অভিযোগে ২০২১ সালে দায়িত্ব ছাড়তে বাধ্য হন তিনি। তখন অন্তর্বর্তীকালীন দায়িত্বে সিবিএফ সভাপতি হন এদনালদো রদ্রিগেজ। এক বছর পর আনুষ্ঠানিকভাবে ২০২৬ পর্যন্ত দায়িত্ব চালিয়ে যেতে চুক্তিবদ্ধ হন।

ইত্তেফাক/জেডএইচ