রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

‘নজরুল ইসলামের সৃষ্ট সুর ও বাণীর বিভ্রান্তিতে পড়ছেন অনেকে’

আপডেট : ০৯ ডিসেম্বর ২০২৩, ১৩:৫৫

‘বর্তমানে আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্ট সুর ও বাণীর বিভ্রান্তিতে পড়ছেন অনেকে, যা কখনোই কাম্য হতে পারে না।’—নজরুল সঙ্গীতের সুর বিকৃত করা প্রসঙ্গে কথাগুলো বলেন জনপ্রিয় নজরুল সঙ্গীতশিল্পী সাদিয়া আফরিন মল্লিক।

এছাড়াও জাতীয় কবির গান সেভাবে চর্চা করা হচ্ছে না বলেও আক্ষেপ প্রকাশ করেন তিনি। সাদিয়া আফরিন আরও বলেন, ‘আমাদের ১৯৭১ সালে স্বাধীনতারযুদ্ধের সময় জাতীয় কবির অনেক গান আমাদের শক্তি-সাহস জুগিয়েছিল শত্রুকে রুখে দিতে। সেই সময়ের অনেক গানই এখন আর সেভাবে প্রচার হয় না। যে কারণে নতুন প্রজন্ম এ গানগুলো ভুলতে বসেছেন। সবাইকে বলবো, সেই সব স্বল্পশ্রুত গান আপনাদের সন্তানদের গাইতে উদ্বুদ্ধ করুন। বিভিন্ন অনুষ্ঠানে নজরুলের গান প্রচার করুন। তরুণদের মাঝে দেশপ্রেম জাগিয়ে রাখতে আপনিও ভূমিকা রাখতে পারেন।’

এদিকে জাতীয় কবির জন্ম-মৃত্যুবার্ষিকীর পাশাপাশি বিশেষ দিবসগুলোতে সাদিয়া আফরিনের সংগঠন জেমস অব নজরুল নানা আয়োজন করে থাকে। সেই ধারাবাহিকতায় আসছে বিজয় দিবস উপলক্ষে তারা প্রকাশ করছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের দেশাত্মবোধক গান ‘স্বদেশ আমার’। সাদিয়া আফরিন মল্লিকের পরিচালনা ও পরিকল্পনায় গানটির সংগীতায়োজন করেছেন দুর্বাদল চট্টোপাধ্যায়।

গানটি প্রসঙ্গে সাদিয়া আফরিন বলেন, ‘প্রত্যেক জাতির বিজয় শব্দটির সাথে মিশে আছে গভীর আবেগ ও ভালোবাসা। অনেক রক্তের বিনিময়ে আমরা এই বিজয় অর্জন করেছি। এই মহান বিজয় দিবসের ৫২ বছর উদযাপনের দারপ্রান্তে আমরা। লাল সবুজ পতাকায় ছেয়ে যাবে ঢাকার ৫২ বাজার ৫৩ গলি, আর গ্রাম-গ্রামান্তর। উত্সবের ঢল নেমে আসবে সারাদেশে। সবার মতো জেমস অব নজরুল সেই আয়োজনের সঙ্গী হচ্ছে। বিজয় দিবস উপলক্ষে কবির দেশাত্ববোধক গানটি অনেক যত্ন করে আমরা দর্শক-শ্রোতাদের উপহার দিচ্ছি। আশা করছি, গানটি সবার মন ছুঁয়ে যাবে। পাশাপাশি নজরুলের আরও একটি গানের সঙ্গে নতুন প্রজন্ম পরিচিত হতে পারবে।’

জানা গেছে, বিজয় দিবসের প্রথম প্রহরে গানটি জেমস অব নজরুলের ইউটিউব চ্যানেলে অবমুক্ত করা হবে। এটি সংগঠনটির ৩০তম প্রযোজনা। উল্লেখ্য, ‘স্বদেশ আমার জানি না তোমার’ গানটি সর্বপ্রথম ১৯৩৩ সালের ২৭ জুন ‘গুলবাগিচা’ গীতি-সংকলনে প্রকাশিত হয়। একই বছরের জুলাই মাসে দেশাত্মবোধক এই নজরুল সংগীতটি এইচএমভি রেকর্ড কোম্পানি থেকে শিল্পী কে.মল্লিকের (কাশেম মল্লিক) কণ্ঠে প্রকাশ পায়। স্বদেশ পর্যায়ের এই বিখ্যাত গানটি কেদার রাগে ও একতালে নিবদ্ধ।

 

ইত্তেফাক/এএম

এ সম্পর্কিত আরও পড়ুন