বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

প্রযুক্তি বলে দেবে হ্যান্ডবল হলো কি না

আপডেট : ০৯ ডিসেম্বর ২০২৩, ১৩:০০

ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তির পর এবার নতুন পদ্ধতি আসতে চলেছে ফুটবলে। যা বলে দেবে হ্যান্ডবল হয়েছে কি না। ফুটবলে একে একে নতুন প্রযুক্তির প্রবেশ ঘটছে। যার প্রয়োগ শুরু হবে ২০২৪ ইউরো কাপ থেকেই।

মাইক্রোচিপ লাগানো অত্যাধুনিক বল ব্যবহার করা হবে ইউরোতে। এই বলের নাম ‘ফুসবললিবে’। প্রস্তুতকারক সংস্থা অ্যাডিডাস। এই বলে লিম্ব ট্র্যাকিং টেকনোলজি থাকবে। থ্রি ডি ভিজুয়ালের মাধ্যমে জানা যাবে হ্যান্ডবল হয়েছে কি না।

চিপ একটি ছবি পাঠাবে। যা হালকা স্পর্শেরও জানান দেবে। এক বিবৃতিতে উয়েফা জানিয়েছে, ‘বলের প্রতি মুভমেন্ট ধরার জন্য আরো অত্যাধুনিক টেকনোলজি আসছে। যাতে ভিএআরের ক্ষেত্রে কোনো সমস্যা না হয়। ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারি সবকিছু খতিয়ে দেখে সিদ্ধান্ত জানাবে।’ শুধু হ্যান্ডবল নয়, কিক অফের নির্দিষ্ট সময়ও জানিয়ে দেবে এই প্রযুক্তি।

ভিএআর চালু হলেও, সেই নিয়েও অনেক বিতর্ক রয়ে গিয়েছে। তাই আরো অত্যাধুনিক প্রযুক্তি আন্তর্জাতিক ফুটবলে অন্তর্ভুক্ত করা হচ্ছে। কাতার বিশ্বকাপে সেমি অটোমেটেড বল ব্যবহার করা হয়েছিল। তাতে অফসাইড নির্ধারণ করতে সুবিধা হয়। তবে ইউরো কাপে যে বল ব্যবহার করা হবে, তাতে বলের গতি এবং মুভমেন্ট বোঝা আরো সহজ হবে। যার ফলে প্রযুক্তিগত ত্রুটিও কমবে।

ইত্তেফাক/এএম