মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ইতালিতে বিজয় দিবস পালিত

আপডেট : ১৭ ডিসেম্বর ২০২৩, ১৪:১২

ইতালির মিলানে যথাযথ মর্যাদায় আনন্দঘন পরিবেশে বাংলাদেশের ৫২তম মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলানের আয়োজনে এতে বিপুল সংখ্যক প্রবাসীদের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

দিবসের শুরুতে মিশনের সকল কর্মকর্তা-কর্মচারী কনস্যুলেট প্রাঙ্গনে জমায়েত হয়ে কনসাল জেনারেল এম জে এইচ জাবেদের নেতৃত্বে জাতীয় পতাকা উত্তোলন করেন। মিলানস্থ প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে কনসাল জেনারেল ও কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে দুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় উপস্থিত সকলেই মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল বীর শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে ১ মিনিট নীরবতা পালন করেন। পরে মহান বিজয় দিবস উপলক্ষ্যে দেওয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

আলোচনা অনুষ্ঠানের আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালিদের আত্মত্যাগ ও সাহসিকতার তাৎপর্য তুলে ধরে বিজয় দিবসের ওপর একটি বিশেষ ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। পরে একটি উন্মুক্ত আলোচনা সভা পরিচালনা করা হয়।

সভায় বক্তারা অঙ্গীকার করেন বঙ্গবন্ধুর নেতৃত্বে মুক্তিযুদ্ধের আদর্শকে ধারণ করে একটি উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তারা নিজ নিজ অবস্থান থেকে স্বীয় ভূমিকা পালন করবেন। কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ বক্তব্যের শুরুতে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি মুক্তিযুদ্ধ পরিচালনায় জাতীয় চার নেতার অবদান, মু্ক্তিযুদ্ধে সকল শহীদের সুমহান আত্মত্যাগ এবং ১৯৭৫ সালে ১৫ আগস্ট শাহাদাৎবরণকারী সকলের আত্মত্যাগকে উপস্থিত সকলকে বিনম্র চিত্তে স্মরণ করিয়ে দেন। শেষে বিশেষ দোওয়ার মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

ইত্তেফাক/এসকে