সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

কেরালায় ফের বাড়ছে করোনা, এক দিনেই চার মৃত্যু

আপডেট : ১৯ ডিসেম্বর ২০২৩, ১০:৪৯

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় আবারও বাড়তে শুরু করেছে করোনা ভাইরাসের সংক্রমণ। এর জন্য জনগণকে সতর্ক থাকতে বললেও আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সম্প্রতি কেরালায় করোনা ভাইরাসের একটি উপ-ধরন (সাব-ভ্যারিয়েন্ট) জেএন.১ শনাক্ত হয়েছে। এরপর থেকেই রাজ্যটিতে দ্রুত বাড়ছে সংক্রমণ। এর আগে যুক্তরাষ্ট্র, চীনসহ বেশ কয়েকটি দেশে শনাক্ত হয়েছিল জেএন.১।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, করোনা প্রতিরোধী অনুমোদিত সব টিকাই জেএন.১-এর বিরুদ্ধেও সুরক্ষা দেবে। কেরালায় বর্তমানে ১ হাজার ৩২৪ জন কোভিড-১৯ রোগী রয়েছে। গত শনিবার রাজ্যটিতে করোনাজনিত কারণে অন্তত চার জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে এগুলোর মধ্যে ঠিক কতটি ঘটনা জেএন.১ সম্পর্কিত, তা নিশ্চিত নয়। ভাইরাসটির বিভিন্ন ধরন শনাক্তের জন্য একেবারেই সামান্য কিছু নমুনার জিনোম সিকোয়েন্স করা হয় সেখানে।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ বলেছেন, এর জন্য উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, চলতি মাসের শুরুর দিকে কেরালায় একটি নমুনার আরটি-পিসিআর পরীক্ষায় জেএন.১ উপ-ধরন শনাক্ত হয়। রোগী ছিলেন ৭৯ বছর বয়সি এক নারী। তার ইনফ্লুয়েঞ্জা জাতীয় অসুস্থতা ছিল এবং পরে তিনি সুস্থও হয়ে ওঠেন। করোনার এই উপ-ধরনটি আগেই ভারতের অন্যান্য রাজ্যে পাওয়া গিয়েছিল বলে জানিয়েছেন বীনা জর্জ।

ইত্তেফাক/এএইচপি