বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

অবশেষে ঢাকায় এলো ভোলার গ্যাস 

আপডেট : ২১ ডিসেম্বর ২০২৩, ২০:৩৮

অবশেষে ঢাকায় এসেছে ভোলার গ্যাস। ইন্ট্রাকো রিফুয়েলিং ভোলা থেকে সিএনজি (সংকুচিত প্রাকৃতিক গ্যাস) আকারে ঢাকা ও আশেপাশের এলাকার বিভিন্ন শিল্পকারখানায় গ্যাস সরবরাহ শুরু করেছে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. নুরুল আমিন এই কার্যক্রম উদ্বোধন করেন। অনুষ্ঠানে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার এবং ইন্ট্রাকো গ্রুপের চেয়ারম্যান হাকিম আলী বক্তব্য দেন। 

সুন্দরবন গ্যাস কোম্পানির কাছ থেকে কিনে তিতাস গ্যাসের গ্রাহক পর্যন্ত—এই গ্যাস পৌঁছে দিচ্ছে ইন্ট্রাকো রিফুয়েলিং। গ্যাস সংকটে ভুগতে থাকা ঢাকা অঞ্চলের শিল্পের স্বল্প চাপ দূর করতে ভোলার সিএনজি সহায়ক ভূমিকা পালন করবে বলে আশা করছে সরকার। 

এ ব্যাপারে ইন্ট্রাকো গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রিয়াদ আলী বলেন, ‌‘প্রাথমিকভাবে ভোলা থেকে ধামরাই এলাকার একটি শিল্পে যাবে আমাদের গ্যাস।’ 

ইন্ট্রাকোর ঊর্ধ্বতন কর্মকর্তা সাইফুল ইসলাম চৌধুরী বলেন, ‘ভোলা থেকে সড়কপথে পদ্মা সেতু হয়ে ঢাকায় গ্যাস আনতে আমরা একটি বড় ক্যাসকেড ট্রাক ব্যবহার করছি।’

১০ বছর মেয়াদি চুক্তির আওতায় ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড দক্ষিণের জেলা ভোলা থেকে সিএনজি আকারে ৪ হাজার ঘনমিটার গ্যাস নিয়ে আসবে। প্রতি ইউনিট (১০০০ ঘনফুট) ৪৭ টাকা ৬০ পয়সায় শিল্পকারখানায় বিক্রি করবে বলে জানা গেছে।

রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) ভোলা ক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন করছে। তবে শিল্পপ্রতিষ্ঠানগুলোর কাছে কী পরিমাণ গ্যাস বিক্রি করা হবে—সে বিষয়ে কিছু বলা হয়নি। 

ইত্তেফাক/ডিডি

এ সম্পর্কিত আরও পড়ুন