বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

সিলেটে দৈনিক ইত্তেফাকের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

আপডেট : ২৫ ডিসেম্বর ২০২৩, ২১:২৬

৭১ বছরে পদার্পণ করল দৈনিক ইত্তেফাক। এ উপলক্ষে রোববার (২৪ ডিসেম্বর) ভিন্ন স্থানে কেক কাটা, সুধী সমাবেশ ও শোভাযাত্রাসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়। আমাদের প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর।

সিলেট: সিলেট প্রেসক্লাবের ‘আমিনুর রশীদ চৌধুরী মিলায়তনে’ নানা পেশা, রাজনীতিবিদ, লেখক, সাংবাদিকদের উপস্থিতিতে মিলনমেলায় পরিণত হয়।  দৈনিক ইত্তেফাকের ব্যুরো চিফ হুমায়ূন রশিদ চৌধুরীর সভাতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ রাষ্ট্রের জন্মের পেছনে একেকটি আন্দোলন পেরিয়ে আসার যে অধ্যায়, তার প্রতিটি পর্যায়ে ইত্তেফাক নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছে। নানা চড়াই-উতরাই ও কণ্টকাকীর্ণ পথ অতিক্রম করে ইত্তেফাক আজ গণমানুষের মুখপত্রে পরিণত হয়েছে। তিনি বলেন, সংবাদমাধ্যম হলো জাতির বিবেক। লেখনীর শক্তি কত প্রবল তার নমুনা হচ্ছে ইত্তেফাক। এ সময় আরো উপস্থিত ছিলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী। শুভেচ্ছা জানিয়েছেন সিলেট সফররত আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, সুনামগঞ্জ-৫ আসনের এমপি মহিবুর রহমান মানিক, শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন দৈনিক ইত্তেফাকের ফটোসাংবাদিক আব্দুল বাতিন ফয়সল।

দিনাজপুর: দিনাজপুরে সুধী সমাবেশে বক্তারা বলেছেন, প্রাচীন এবং ঐতিহ্যবাহী দৈনিক পত্রিকা ইত্তেফাক। এ পত্রিকাটি তার নিজস্ব উজ্জ্বলতায় দীর্ঘ পথ অতিক্রম করে আজও গৌরবময় উজ্জ্বলতার স্বাক্ষর রেখে চলেছে নিজস্ব স্বকীয়তায়। অনেক বাধাবিপত্তি উপেক্ষা করে দৈনিক ইত্তেফাক যেভাবে এ দেশের মানুষের অধিকার আদায়ের কথা বলছে, ভবিষ্যতেও পত্রিকাটি এই ধারা অব্যাহত রাখবে বলে আশা প্রকাশ করেন বক্তারা। দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন দৈনিক ইত্তেফাকের দিনাজপুর ব্যুরো প্রধান বীর মুক্তিযোদ্ধা মো. মতিউর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. এফ এম নুরুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন দিনাজপুর শিল্প ও বণিক সমিতির সভাপতি রেজা হুমায়ুন ফারুক চৌধুরী শামীম, জাতীয় সাংবাদিক সোসাইটির চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল মজিদ, দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, যুগ্ম সাধারণ সম্পাদক রতন সিং এবং দৈনিক উত্তর বাংলার নির্বাহী সম্পাদক জিনাত রহমান। এর আগে কেক কাটা হয়।

খুলনা: খুলনা প্রেসক্লাবে স্থানীয় ব্যুরো অফিসের উদ্যোগে সুধী সমাবেশ ও কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। এ সময় খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম, সাবেক সভাপতি শেখ আবু হাসান, সহসভাপতি মোজাম্মেল হক, সাবেক সাধারণ সম্পাদক মল্লিক সুধাংশু, হাসান আহমেদ মোল্লা, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ফারুক আহমেদ, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রিয়াজ, খুলনা রিপোর্টার্স ইউনিটির (কেআরইউ) উপদেষ্টা শেখ দিদারুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন। এর আগে অতিথিদের অভ্যর্থনা জানান দৈনিক ইত্তেফাকের খুলনা ব্যুরো প্রধান এনামুল হক। এ সময় বটিয়াঘাটা সংবাদদাতা শেখ আব্দুল হামিদ, দাকোপ সংবাদদাতা বিধান চন্দ্র ঘোষ, ইত্তেফাকের ফটোসাংবাদিক দেবব্রত রায় এবং অফিস সহকারী তারিকুল আলম উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ: ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে কেক কাটা ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) কেন্দ্রীয় সহসভাপতি ও ময়মনসিংহ প্রেসক্লাবের সহসভাপতি মোশারফ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়নের সভাপতি আতাউল করিম খোকন, ময়মনসিংহ প্রেসক্লাবের সাবেক সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিয়াউদ্দিন আহমেদ, কথাসাহিত্যিক সালাম হাসান, দৈনিক ইত্তেফাকের ময়মনসিংহ জেলা প্রতিনিধি শেখ মহিউদ্দিন আহাম্মদ প্রমুখ বক্তব্য রাখেন।

যশোর: প্রেসক্লাব যশোর মিলনায়তনে আনন্দ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি দৈনিক কল্যাণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা একরাম-উদ-দ্দৌলার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন যশোর সংবাদপত্র পরিষদের সম্পাদক দৈনিক গ্রামের কাগজ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, প্রেসক্লাব যশোরের সম্পাদক এস এম তৌহিদুর রহমান, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনোতোষ বসু প্রমুখ। দৈনিক ইত্তেফাক যশোর অফিসের স্টাফ রিপোর্টার আহমেদ সাঈদ বুলবুল স্বাগত বক্তব্য রাখেন এবং যশোর সাংবাদিক ইউনিয়নের সাবেক সম্পাদক মিলন রহমান অনুষ্ঠান সঞ্চালনা করেন।

ভোলা: ভোলা প্রেসক্লাব মিলনায়তনে কেক কাটেন ভোলার প্রবীণ সাংবাদিক ভোলা প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক বাংলার কণ্ঠ সম্পাদক হাবিবুর রহমান, প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু তাহের ও ভোলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুহাম্মদ শওকাত হোসেন। পরে দৈনিক ইত্তেফাকের ভোলা জেলা প্রতিনিধি আহাদ চৌধুরী তুহিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলাচনাসভায় বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিতাভ রায় অপু, সাংবাদিক ও দুদক পিপি অ্যাডভোকেট শাহাদাত হোসেন শাহীন প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবে কেক কাটা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি কবি ও নাট্যকার আবদুল মান্নান সরকার। ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি মো. জসিমউদ্দিনের সভাপতিত্বে বক্তৃতা করেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বাহারুল ইসলাম মোল্লা, সাবেক সভাপতি সৈয়দ মিজানুর রেজা, খ আ ম রশিদুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক সাদেকুর রহমান, আফ ম কাউসার এমরান, দীপক চৌধুরী ও দৈনিক ইত্তেফাকের জেলা প্রতিনিধি মোহাম্মদ আরজু।

চাঁদপুর: চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে আলোচনাসভা ও কেক কাটার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মোস্তাফিজুর রহমান। প্রেসক্লাবের সভাপতি এ এইচ এম আহসান উল্লাহর সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য দেন প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আল-ইমরান শোভন, সাবেক সভাপতি শহিদ পাটওয়ারী, শরীফ চৌধুরী, গিয়াস উদ্দিন মিলন ও সাবেক সাধারণ সম্পাদক সোহেল রুশদী। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন দৈনিক আজকের পত্রিকার জেলা প্রতিনিধি মুহাম্মদ মাসুদ আলম এবং সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন ইত্তেফাকের চাঁদপুর প্রতিনিধি শাহরিয়া বিন ইয়াহিয়া।

জয়পুরহাট: জয়পুরহাটে সাহিত্য আড্ডার আয়োজন করা হয়। স্থানীয় মৌণবীণা চারুকলা ইনস্টিটিউটে সাহিত্য আড্ডার আয়োজন করা হয়। জয়পুরহাট সাহিত্য সংসদের আয়োজন করে। জয়পুরহাট সাহিত্য সংসদের সভাপতি কবি যতন কুমার দেবনাথ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। কবিতা আবৃত্তি ও আলোচনায় অংশগ্রহণ করেন জয়পুরহাট সাহিত্য সংসদের সহসভাপতি ছড়াকার মুসতাফা আনসারী, দৈনিক ইত্তেফাকের জেলা প্রতিনিধি শাহাদুল ইসলাম সাজু প্রমুখ।

রাজবাড়ী: রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও কেক কাটার মধ্য দিয়ে পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন করা হয়েছে। দৈনিক ইত্তেফাক পত্রিকার রাজবাড়ী জেলা প্রতিনিধি মো. মাহফুজুর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অতিথি ছিলেন রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুবর্ণা রানী সাহা, অতিরিক্তি পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. রেজাউল করিম, রাজবাড়ী জেলা কালচারাল অফিসার পার্থ প্রতীম দাশ, রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিন, দৈনিক ইত্তেফাক পত্রিকার গোয়ালন্দ উপজেলা প্রতিনিধি মো. আক্তারুজ্জামান মৃধা, বালিয়াকান্দি প্রতিনিধি তনু শিকদার সবুজ প্রমুখ।

শেরপুর: নিউমার্কেটে সাংবাদিক বিপ্লবী রবি নিয়োগী সভাকক্ষে কেক কাটা হয়। এ উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন ইত্তেফাকের শেরপুর জেলা প্রতিনিধি সুশীল মালাকার। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন শেরপুর প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম আধার। সভায় বক্তব্য রাখেন শেরপুর সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক শিব শংকর কারুয়া, উদীচীর সভাপতি অধ্যক্ষ সারওয়ার জাহান তপন, দৈনিক ইত্তেফাকের শ্রীবরদী উপজেলা সংবাদদাতা মো. তাসলিম কবির বাবু প্রমুখ।

কুড়িগ্রাম: কুড়িগ্রামে শুভেচ্ছা বিনিময়, আলাচনা সভা ও কেক কাটার মধ্যদিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। কুড়িগ্রাম প্রসক্লাবের সৈয়দ শামসুল হক মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে অতিথি ছিলেন কুড়িগ্রাম জেলা পরিষদের প্রধান নির্বাহী ফিরুজুল ইসলাম, কুড়িগ্রাম পৌরসভার মেয়র কাজিউল ইসলাম, কুড়িগ্রাম সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মীর্জা নাসির উদ্দিন, সাবেক সিভিল সার্জন ডা. আমিনুল ইসলাম ও উত্তরবঙ্গ মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা একুশে পদকপ্রাপ্ত অ্যাডভোকেট আব্রাহাম লিংকন। কুড়িগ্রাম প্রসক্লাবের সভাপতি রাজু মোস্তাফিজের  সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাধারণ সমপাদক আব্দুল খালেক ফারুক, সাংবাদিক শফিকুল ইসলাম বেবু, ইউনুছ আলী, হুমায়ুন কবীর সুর্য্য, খন্দকার মাহফুজ টিউটর, তৌহিদুল বকসী ঠান্ডা, বাদশা সৈকত, দৈনিক ইত্তেফাকের কুড়িগ্রাম প্রতিনিধি ফজল ইলাহী স্বপন, দৈনিক ইত্তেফাকের ভূরুঙ্গামারী সংবাদদাতা আনোয়ারুল হক, উলিপুর সংবাদাতা অধ্যক্ষ জাহাঙ্গীর আলম সরদার, রাজিবপুর সংবাদদাতা আব্দুল্লাহ আল মামুন, ফুলবাড়ী সংবাদদাতা অনিল চদ্র রায় প্রমুখ।

মেহেরপুর: আলোচনা সভা ও কেক কাটার আয়োজন করা হয় মেহেরপুর জেলা অফিসে। দৈনিক ইত্তেফাক মেহেরপুর জেলা প্রতিনিধি শামীম হাসান সোহাগের সভাপতিত্বে অনুষ্ঠানের বক্তব্য রাখেন মেহেরপুর পৌরসভার সাবেক মেয়র মো. মোতাছিম বিলস্নাহ মতু, বড় বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম খোকন, বারিকুল ইসলাম লিজন সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ মেহেরপুর জেলা প্রমুখ।

নেত্রকোনা: নেত্রকোনায় ইত্তেফাক পাঠক ফোরামের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রায় নেতৃত্ব দেন নেত্রকোনা পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম খান। পরে জেলা প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন সেক্টর কমান্ডারস ফেরামের ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও বিশিষ্ট সমাজসেবিকা লেখিকা শাহানা জেসমিন, রুরাল জার্নালিষ্ট ফাউন্ডেশনের সভাপতি সাংবাদিক সুজাদুল ইসলাম ফারাস, যুবলীগ নেতা আজারুল ইসলাম অরুণ, ইত্তেফাক পাঠক ফোরামের আব্দুর রহমান প্রমুখ।

রংপুর: রংপুর রিপোর্টর্স ক্লাবে সুধী সমাবেশ ও কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। এ সময় অতিথিদের অভ্যর্থনা জানান দৈনিক ইত্তেফাকের রংপুর স্টাফ রিপোর্টর গোলাম মোস্তফা আনছারী। অনুষ্ঠানে তারাগঞ্জ সংবাদদাতা মো. খবির উদ্দিন, গঙ্গাচড়া সংবাদদাতা কমল কান্তরায় এবং ইত্তেফাকের ফটোসাংবাদিক রাশেদ হোসেন রাব্বি উপস্থিত ছিলেন।

কুষ্টিয়া: কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের সভাপতি তারিকুল হক তারিকের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুষ্টিয়া মেডিক্যাল কলেজের সাবেক অধ্যক্ষ ও জেলা বিএমএ সভাপতি ডাক্তার এস এম মুস্তানজিদ লোটাস।

কসবা (ব্রাহ্মণবাড়িয়া): প্রতিষ্ঠাবার্ষিকীতে কসবার পাঠক ও বিভিন্ন মহল অভিনন্দন জানিয়ে পত্রিকাটির সার্বিক সফলতা কামনা করে বিবৃতি দিয়েছেন। বিবৃতিদাতারা হলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আইনমন্ত্রী আনিসুল হক এমপি, উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট রাশেদুল কাওসার ভূইয়া জীবন, উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ শাহরিয়ার মুক্তার প্রমুখ।

ইত্তেফাক/এইচএ