সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৪ হাজার ছাড়ালো

আপডেট : ২৫ ডিসেম্বর ২০২৩, ১৩:১০

ভারতে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা বেড়ে ৪ হাজার অতিক্রম করেছে। কেরালায় একজনের মৃত্যুর খবর পাওয়া যায়। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে।

প্রতিবেদনে বলা হয়, ভারতজুড়ে সাব-ভেরিয়েন্ট এনডে.১ আক্রান্তের সংখ্যা বৃদ্ধির মধ্যেই কভিডে আক্রান্ত রোগীর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। গতকাল রবিবার তিন হাজার ৭৪২ জন আক্রান্ত হলেও গত ২৪ ঘন্টায় তা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৪ জন। এর আগে গত শনিবার ভারতে ৭৫২জন কভিডে আক্রান্ত হন। এদিন চারজনের মৃত্যু হয় এবং কভিড আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ায় তিন হাজার ৪২০। গতকাল রবিবার ভারতে ৬৫৬ জন নতুন করে কভিডে আক্রান্ত হন এবং একজনের মৃত্যু হয়।

এদিকে বিশ্বজুড়ে ইজি.৫ নামে আরেকটি সাব ভ্যারিয়েন্টকে সবচেয়ে বেশি ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ হিসেবে শনাক্ত করা হয়েছে। প্রাপ্ত তথ্যপ্রমাণের ওপর ভিত্তি করে বলা হয়েছে জেএন.১ সাবভ্যারিয়েন্টে বৈশ্বিক স্বাস্থ্য ঝুঁকি কম। তবে এর বিস্তার ঘটার আশঙ্কা প্রবল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ২৮ দিনে বিশ্বজুড়ে কোভিড-১৯ বা করোনা ভাইরাস সংক্রমণ বৃদ্ধি পেয়েছে শতকরা ৫২ ভাগ। রোববার এ সংস্থাটি বলেছে ২০শে নভেম্বর থেকে ১৭ই ডিসেম্বর পর্যন্ত বিশ্বে কমপক্ষে সাড়ে আট লাখ মানুষ নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে এ সময়ে মৃত্যুর হার তুলনামূলকভাবে কমেছে শতকরা ৮ ভাগ। মারা গেছেন কমপক্ষে তিন হাজার মানুষ।

ইত্তেফাক/এএইচপি