বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

মেসি-মার্টিনেজকে টপকে বর্ষসেরা হালান্ড-এডারসন 

আপডেট : ২৮ ডিসেম্বর ২০২৩, ১৪:০৪

কাতার বিশ্বকাপ জয়ের জয়ের সুবাদে গত বছর ফুটবলের ইতিহাস ও রেকর্ড ধারণ করে রাখার সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) তিনটি পুরস্কার জিতেছিলেন লিওনেল মেসি। সেরা খেলোয়াড়, সেরা প্লেমেকার ও সেরা আন্তর্জাতিক গোলদাতার তিনটি পুরস্কারই নিজের করে নিয়েছিলেন এই আর্জেন্টাইন সুপারস্টার। তবে এবার খালি হাতে ফিরতে হচ্ছে মেসিকে। আইএফএফএইচএস এর বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড।

মেসি ও কিলিয়ান এমবাপ্পেকে টপকে বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন নরওয়ের তরুণ এই স্ট্রাইকার। এ বছর ম্যানচেস্টার সিটির হয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছেন। চলতি বছর এখন পর্যন্ত ৬০ ম্যাচে ৫০ গোল করেছেন তিনি। প্রথম নরওয়েজীয় ও ম্যানচেস্টার সিটির প্রথম খেলোয়াড় হিসেবে এই স্বীকৃতি পেলেন হালান্ড। 

চূড়ান্ত ভোটের পর হালান্ডের ধারেকাছেও নেই এমবাপ্পে ও মেসি। হালান্ড পেয়েছেন ২০৮ পয়েন্ট। এমবাপ্পে ১০৫ ও মেসি পেয়েছেন ৮৫ পয়েন্ট। এ বছর সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে (৫৩ গোল) উঠে এলেও ক্রিস্টিয়ানো রোনালদো আইএফএফএইচএস এর বর্ষসেরা ফুটবলারের সেরা দশেও নেই। আর বর্ষসেরা ১০ গোলদাতার তালিকাতেও নেই মেসির নাম।

আইএফএফএইচএস এর সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন ম্যানসিটির ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসন। বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন এমিলিয়ানো মার্টিনেজকে টপকে ভোটাভুটির মাধ্যমে সেরা গোলরক্ষক নির্বাচিত হন এই ব্রাজিলিয়ান। এডারসন পেয়েছেন ১৪৫ পয়েন্ট, অ্যাস্টন ভিলার মার্টিনেজের পয়েন্ট ৭৬। গত বছর এই পুরস্কার জেতা থিবো কোর্তায়া এবার হয়েছেন তৃতীয়।

আইএফএফএইচএস এর বর্ষসেরা নারী ফুটবলার হয়েছেন স্পেনের হয়ে বিশ্বকাপ জেতা মিডফিল্ডার আইতানা বোনমাতি। এ বছর মেয়েদের উয়েফা বর্ষসেরা ও ব্যালন ডি’অরও জিতেছেন বার্সেলোনার এই ফুটবলার। এ ছাড়া আইএফএফএইচএসের সেরা নারী গোলরক্ষক হয়েছেন ইংল্যান্ডের মেরি ইয়ার্পস। ফুটবল সাংবাদিক ও সাবেক ফুটবলারদের ভোটে নির্বাচিতদের বর্ষসেরার পুরস্কার দিয়ে থাকে আইএফএফএইচএস। 

ইত্তেফাক/জেডএইচ