বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

মেসি-রোনালদোর ইউরোপ ছাড়ার বছরে ম্যানসিটির দাপট, চুমুকাণ্ডে উত্তপ্ত বিশ্ব 

আপডেট : ২৯ ডিসেম্বর ২০২৩, ২১:৫০

ক্যালেন্ডারের পাতা থেকে বিদায় নিতে প্রস্তুত আরও একটি বছর। ২০২৩ সালকে বিদায় করে নতুন বছরকে বরণ করে নিতে প্রস্তুত পুরো বিশ্ব। বিশ্ব ফুটবলে বেশ ঘটনাবহুল ছিল বছরটি। মেসি-রোনালদোর ইউরোপ ছাড়া থেকে শুরু করে ম্যানচেস্টার সিটির দাপট ও মাঠের বাইরে রুবিয়ালের চুমুকাণ্ডে বেশ উত্তপ্ত ছিল ফুটবল বিশ্ব। এক নজরে দেখে নেওয়া যাক কেমন ছিল বিশ্ব ফুটবল।  

ইউরোপের বাইরে মেসি-রোনালদো

বছরের শুরুতেই নিজের ক্যারিয়ারের ইউরোপ পর্ব শেষ করেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। আর বছরের মাঝামাঝিতে রোনালদোর দেখানো পথে হাঁটেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি।

ইউরোপ ছেড়ে সৌদি আরবের ক্লাব আল নাসরে পাড়ি জমান রোনালদো। আর মেসি আপন করেন আমেরিকার মেজর সকার লিগের ক্লাব ইন্টার মায়ামিকে। ইউরোপ ছাড়লেও নিজেদের চেনা ছন্দ ছাড়েননি সময়ের এই দুই সেরা ফুটবলার। 

সৌদিতে একের পর এক গোল করে যাচ্ছেন রোনালদো। অন্যদিকে নিজের ক্লাবকে তাদের ইতিহাসের প্রথম শিরোপা এনে দিয়েছেন মেসি। নিজেদের উপস্থিতি প্রতিনিয়ত জানান দিচ্ছেন এই দুই ফুটবলার।   

সৌদি প্রো লিগের উত্থান

কিছুদিন আগেও সৌদি আরবের ফুটবল লিগ সম্পর্কে জানাশোনা ছিল খুব কম মানুষের। কিন্তু পরিস্থিতি বদলে দেন ক্রিশ্চিয়ানো রোনালদো। পর্তুগিজ তারকার আল নাসরে যোগদানের পর সৌদি প্রো লিগের খবর রাখেন বিশ্বের অনেক ফুটবলভক্তই।

বিশ্বকাপের আগে বিস্ফোরক এক সাক্ষাৎকার দিয়ে ম্যানচেস্টার ইউনাইটেড কর্তৃপক্ষের চক্ষুশূলে পরিণত হয়েছিলেন রোনালদো। ওল্ড ট্রাফোর্ডের ক্লাব থেকে বাদ পড়ার পর ৩৭ বছরের পর্তুগিজ তারকা ইউরোপের ফুটবল ছেড়ে যোগ দেন সৌদি লিগে। 

রাজসিক অভ্যর্থনা জানানো হয় সিআর সেভেনকে। শুধু অর্থের জন্যই রোনালদো সৌদি আরব গিয়েছিলেন এমন সমালোচনাও করেন অনেকে। কিন্তু রোনালদোর ইম্প্যাক্ট ছিল লক্ষণীয়। অল্প সময়ের ব্যবধানে বিশ্বজুড়ে আলোচনায় চলে আসে সৌদি প্রো লিগ। হু হু করে বাড়তে থাকে আল নাসরের জনপ্রিয়তা।ইউরোপের তুলনায় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ না হলেও সৌদি লিগে যোগ দিয়ে রোনালদো বদলে দিয়েছিলেন অনেক সমীকরণ। 

নিজেদের সেরা সময় পার করে ফেলা তারকাদের এখন নতুন ঠিকানা হচ্ছে সৌদি প্রো লিগ। করিম বেনজেমা, সাদিও মানে, এনগোলো কান্তে, ইয়াসিন বোনো, ফ্যাবিনহোর মত প্রতিষ্ঠিত তারকারাও যোগ দেন সৌদি আরবের লিগে। আর সেই তালিকার সর্বশেষ বড় নাম ব্রাজিলিয়ান সেনসেশন নেইমার। রেকর্ড ট্রান্সফার ফি তে পিএসজি থেকে সৌদি ক্লাব আল হিলালে যোগ দেন ৩১ বছর বয়সই নেইমার।  

মেসির অষ্টম ব্যালন ডি'অর জয়

ক্যারিয়ারের অষ্টম ব্যালন ডি'অর নিজের করে নেন লিওনেল মেসি। মূলত কাতার বিশ্বকাপ জয়ের কারণে শ্রেষ্ঠ ফুটবলারের মুকুট জেতে এই আর্জেন্টাইন তারকা। এর আগে সাতবার ব্যালন ডি’অর জয়ের পর নিকটতম প্রতিদ্বন্দ্বী রোনালদোর থেকে অনেক এগিয়ে গিয়েছিলেন মেসি। 

২০২২ বিশ্বকাপ জয়ের পর অষ্টম ব্যালন ডি'অর জয় অনেকাংশেই নিশ্চিত করে ফেলছিলেন এই ফুটবল জাদুকর। সেটার জন্যেই দীর্ঘ প্রায় ১১ মাসের অপেক্ষার পর কাঙ্ক্ষিত সোনালি বলটি উঠলো মেসির হাতে। পিএসজি থেকে ইন্টার মায়ামিতে যোগ দিয়েই এনে দিয়েছেন ক্লাবটির ইতিহাসের প্রথম শিরোপা। 

মেসির অষ্টম ব্যালন ডি'অর জয়ে ফিকে হয়ে যায় নরওয়ের স্ট্রাইকার আর্লিং হালান্ডের স্বপ্নের মতো কাটানো মৌসুমটি। ম্যানচেস্টার সিটির হয়ে ট্রেবল জয়ের পাশাপাশি ইউরোপের গোল্ডেন বুটও ছিল তাঁর ঝুলিতে। গত মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ৫৩টি গোল করেছেন নরওয়ের এই তারকা। কিন্তু এক বিশ্বকাপের কাছে সবকিছুই অর্থহীন হয়ে যায়।

ম্যানচেস্টার সিটির দাপট

২০২৩ এ বছর জুড়ে দাপট দেখিয়েছে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটি। প্রিমিয়ার লিগ শিরোপা ও এফএ কাপ জয়ের পাশাপাশি ইতিহাসে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের জয়ের স্বাদ পায় পেপ গার্দিওলার দল। ট্রেবল জিতে পুরো মৌসুমে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন হালান্ড-এডারসনরা। 

নগর প্রতিদ্বন্দী ম্যানচেস্টার ইউনাইটেডের পর দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে ট্রেবল জেতে সিটিজেনরা। প্রিমিয়ার লিগ, এফএ কাপ জেতার পর থেকেই ম্যানচেস্টার সিটিকে নিয়ে স্বপ্ন দেখা শুরু হয়ে গিয়েছিল। অনেকেই দাবি করেছিলেন, পেপ গুয়ার্দিওলার দল যে রকম ছন্দে রয়েছে, তাতে তারা সহজেই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতে চলতি মৌসুমে ট্রেবল জয় করবে।

সিটির ভক্তদের নিরাশ করেননি গার্দিওলার শিষ্যরা। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়ে ইতিহাস লিখে ফেলে ম্যানসিটি। দলের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন রদ্রি। 

নাপোলি ৩৩ বছর পর কথা রাখলো

শেষবার যখন সিরি ‘আ’ শিরোপা জিতেছিল নাপোলি, তখন দলটার স্কোয়াডে ছিলেন ডিয়াগো ম্যারাডোনা। এই আর্জেন্টাইন কিংবদন্তীর নামের আগে এখন প্রয়াত যোগ হয়েছে। শিরোপা জয়ের পর কেটে গেছে ৩৩ বছর। অথচ কেউ কথা রাখেনি! ১৯৯০ সালের পর আর কেউই যে নাপোলিকে এমন উল্লাসের মঞ্চ তৈরি করে দিতে পারেনি।

অবশেষে প্রায় তিন দশকের সেই শিরোপা খরা এবার ঘুচেছে। ম্যারাডোনার হাত ধরে শিরোপা জয়ের ৩৩ বছর পর আবারও ইতালিয়ান লিগের ট্রফিটি নিজেদের করে নেয় নাপোলি। উদিনেসের মাঠে ১-১ ড্র করে নাপোলি। এই ড্রয়ের ফলে ৩৩ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে পাঁচ ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত করেছিল লুসিয়ানো স্পাল্লেত্তির দল। 

রুবিয়ালেসের চুমুকাণ্ড

চলতি বছরে অনুষ্ঠিত হয় নারী ফুটবল বিশ্বকাপ। ফাইনালে ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় স্পেন। এই দিন ঘটে এক অনাকাঙ্খিত ঘটনা। শিরোপা জয়ের পর দলের ফুটবলার জেনি হারমোসোর মাথায় দুহাত রেখে চুমু দিয়ে বসেন স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি লুইস রুবিয়ালেস।

নারী ফুটবলারকে তার অসম্মতি ছাড়া চুমু দেওয়ার ঘটনায় তোপের মুখে পড়েন দেশটির ফুটবল নিয়ন্ত্রক সংস্থার প্রধান। তার পদত্যাগ ও শাস্তির দাবি উঠে বিভিন্ন প্রান্ত থেকে। যদিও নিজেকে নির্দোষ দাবি করে পদ আঁকড়ে রাখতে চেয়েছিলেন রুবিয়ালেস।

তবে ধর্মঘটের ডাক দেন স্পেনের ফুটবলাররা। একপর্যায়ে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতির পদ ছাড়তে বাধ্য হন রুবিয়ালেস। পরে ফিফাও তাকে ফুটবল থেকে বরখাস্ত করে।

ইত্তেফাক/জেডএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন