বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

গাজায় ‘গণহত্যা’ 

ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দ. আফ্রিকা

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২৩, ১৫:৫৪

আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) গতকাল শুক্রবার ইসরায়েলের বিরুদ্ধে মামলা করেছে দক্ষিণ আফ্রিকা। গাজায় গণহত্যামূলক কর্মকাণ্ড চালানোর অভিযোগে দেশটির বিরুদ্ধে এ মামলা করা হয়। তবে এ অভিযোগ প্রত্যাখান করেছে ইসরায়েল। এএফপির বরাতে এ তথ্য জানিয়েছে বাসস।

এক বিবৃতিতে বলা হয়, ইসরায়েল জেনোসাইড কনভেনশন মেনে চলার বাধ্যবাধকতা লঙ্ঘন করেছে বলে আইসিজে’র কাছে করা আবেদনে উল্লেখ করা হয়েছে। ওই অভিযোগে আরো বলা হয়েছে, গাজায় ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে গণহত্যামূলক কর্মকান্ডে জড়িত রয়েছে ইসরায়েল। গাজার ফিলিস্তিনিদের ধ্বংসের জন্য প্রয়োজনীয় সুনির্দিষ্ট জাতীয় ও জাতিগত উদ্দেশ্য নিয়ে এ কাজ করছে ইসরায়েল।

এদিকে দক্ষিণ আফ্রিকার এ অভিযোগ প্রত্যাখান করেছে ইসরায়েল। এ ব্যাপারে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিওর হাইয়াত সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) লিখেছেন, ইসরায়েল আইসিজে’র কাছে করা দক্ষিণ আফ্রিকার এমন অপবাদ ঘৃণাভরে প্রত্যাখান করে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় হামাস। এর পরপরই গাজায় নির্বিচারে বোমা বর্ষণ ও হামলা শুরু করে ইসরায়েল। গতকাল শুক্রবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েলি হামলায় গাজায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ২১ হাজার ৫০৭ জনে দাঁড়িয়েছে। আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় নিহত হয়েছে ১৮৭ জন। এ ছাড়া ইসরায়েলি হামলায় গাজায় আহতের সংখ্যা ৫৫ হাজার ছাড়িয়েছে। 

ইত্তেফাক/জেডএইচডি