রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

প্রাথমিকের ছুটি বেড়ে ৭৬ দিন

আপডেট : ০১ জানুয়ারি ২০২৪, ০৪:০০

মাধ্যমিক বিদ্যালয়ের মতোই প্রাথমিক বিদ্যালয়েও বছরে ৭৬ দিন ছুটি রাখা হয়েছে। গতকাল রোববার নতুন ছুটির তালিকা প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

গত সপ্তাহে প্রাথমিক স্কুলের ছুটি সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়। প্রথম তালিকায় মোট ছুটি ছিল ৬০ দিন।  মাধ্যমিকে ৭৬ দিন ছুটি রাখা হলেও প্রাথমিকে ৬০ দিন ছুটি রাখার কারণে ক্ষোভ প্রকাশ করেছিলেন প্রাথমিকের শিক্ষকরা। তবে এবার  ছুটি বাড়ানোয় সন্তোষ প্রকাশ করেছেন তারা।

দেখা গেছে, প্রথম তালিকায় মোট ছুটি ছিল ৬০ দিন। সেই ছুটি বাড়িয়ে ৭৬ দিন করা হয়েছে। পবিত্র রমজান, বঙ্গবন্ধুর জন্ম দিবস, স্বাধীনতা দিবস, শবেকদর, ঈদুল ফিতর ও বাংলা নববর্ষসহ টানা ২১ দিন ছুটি ছিল প্রথম তালিকায়। সেখানে ছুটি বাড়িয়ে ২৯ দিন করা হয়েছে।

ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি সাত দিন থেকে বাড়িয়ে ১৪ দিন, দুর্গাপূজার ছুটি পাঁচ দিনের জায়গায় সাত দিন করা হয়েছে। এছাড়া শীতকালীন অবকাশ একদিন বাড়িয়ে ১১ দিন করেছে।

অন্যদিকে ২০ জুলাইয়ের আষাঢ়ী পূর্ণিমা, ২ অক্টোবরের শুভ মহালয়ার একদিন করে দুটি ছুটি বাতিল করা হয়েছে। সব মিলিয়ে ১৬ দিনের ছুটি সমন্বয় করে মাধ্যমিক ও প্রাথমিকে ৭৬ দিন বার্ষিক ছুটি রেখে তালিকা প্রকাশ করেছে অধিদপ্তর।

ইত্তেফাক/এমএএম