বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ইন্দোনেশিয়ায় পৌঁছেছে আরও ১৪০ জনের বেশি রোহিঙ্গা

আপডেট : ০১ জানুয়ারি ২০২৪, ১৯:২৭

ইন্দোনেশিয়ার উত্তর সুমাত্রা প্রদেশে নতুন করে আশ্রয় নিয়েছে ১৪০ জনের বেশি রোহিঙ্গা শরণার্থী। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আন্তারা সোমবার এ কথা জানিয়েছে।

সম্প্রতি ইন্দোনেশিয়ায় পাড়ি জমানো রোহিঙ্গা শরণার্থীর সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে আন্তরার প্রতিবেদনে বলা হয়েছে, এই দলটির বেশিরভাগই নারী ও শিশু। শনিবার গভীর রাতে তারা উত্তর সুমাত্রার ডেলি সেরদাং এলাকায় নৌকায় করে পৌঁছায়।

গত সপ্তাহে সামরিক বাহিনী বলেছে, তাদের নৌবাহিনীর জাহাজ সুমাত্রার আরও উত্তরের সমুদ্রসীমায় রোহিঙ্গাদের বহনকারী একটি নৌকাকে তাড়িয়ে দেওয়ার পরে এই আগমন ঘটেছে। মিয়ানমারে নির্যাতিত জাতিগত সংখ্যালঘুরা ইন্দোনেশিয়ায় ক্রমবর্ধমান শত্রুতা ও প্রত্যাখ্যানের মুখোমুখি হচ্ছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনসিএইচআর) তথ্য অনুযায়ী নভেম্বর থেকে এ পর্যন্ত ১ হাজার ৫০০ জনের বেশি রোহিঙ্গা ইন্দোনেশিয়ায় পৌঁছেছে।

কয়েক বছর ধরে রোহিঙ্গারা মিয়ানমার ছেড়ে যাচ্ছে। তারা সাধারণত নভেম্বর থেকে এপ্রিল পর্যন্ত ইন্দোনেশিয়া বা প্রতিবেশী মালয়েশিয়ার উদ্দেশ্যে রওনা হয়। তখন সমুদ্র শান্ত থাকে।

ইন্দোনেশিয়া, বিশ্বের বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। তবে দেশটি ১৯৫১ সালের শরণার্থী বিষয়ক জাতিসংঘের কনভেনশনে স্বাক্ষরকারী না হলেও শরণার্থীদের গ্রহণ করার ইতিহাস তাদের রয়েছে।

ইত্তেফাক/এসএটি