বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

আর্জেন্টিনা নারী দল ঢাকায় এলে থাকা-খাওয়া দেবে বাফুফে

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৪, ১৮:৩৪

মেসির দেশের নারী ফুটবল দল বাংলাদেশে আসার কথা অনেক দিন আগেই জানিয়েছিল বাফুফে। কিন্তু সামনে জাতীয় নির্বাচনের কারণে এগোয়নি। নির্বাচন শেষ হলে আবার আলোচনা শুরু হবে। কিন্তু সমস্যা হচ্ছে—বাফুফে আর্জেন্টিনার নারী দলের সফর প্রসঙ্গে কোনো অর্থ খরচ করতে পারবে না। বাফুফে অত টাকা খরচ করতে পারবে না। স্পন্সর প্রতিষ্ঠান সংগ্রহ করে খরচ করা হবে। 

ঢাকায় একটি প্রতিষ্ঠানের সঙ্গে বাফুফের প্রাথমিক কথা হয়েছে। তারা জানতে চেয়েছিল বাফুফে কী কী করতে পারবে। আর বাফুফের সদস্য মাহফুজা আক্তার কিরন জানিয়েছেন আর্জেন্টিনা নারী দল ঢাকায় খেলতে এলে আমরা কী কী করতে পারবে সেটা জানতে চাইলে বলেছি ঢাকায় থাকা এবং খাওয়ার খরচ আমরা বহন করব। প্রতিষ্ঠানের প্রশ্ন ছিল কোন হোটেলে আর্জেন্টিনার মেয়েদের রাখা হবে। একটি পাঁচ তারকা হোটেলের নাম দিয়েছে বাফুফে। কিরণ বলেন, ‘আর্জেন্টিনাকে আমরা অন্য কোনো খরচ দিতে পারব না। স্পন্সর প্রতিষ্ঠান অন্যান্য বিষয় দেখবে। বিমান টিকিট থেকে শুরু করে যদি আরও কিছু প্রয়োজন হয় সেটি ঐ প্রতিষ্ঠান করবে।’ আর্জেন্টিনা নারী ফুটবল দল বাংলাদেশে কয়টি ম্যাচ খেলবে—সেটি নিয়ে কিরণ বলেন, ‘যদি আর্জেন্টিনার আসা হয় তাহলে দুটা ম্যাচ খেলবে।’ প্রতিপক্ষ প্রসঙ্গে তিনি জানিয়েছেন বাংলাদেশের নারী সিনিয়র দল খেলবে।’

এই মুহূর্তে ফিফার র‍্যাংকিংয়ে আর্জেন্টিনা ৩১ নম্বরে আর বাংলাদেশ ১৪০ নম্বরে। পার্থক্য অনেক হলেও বাংলাদেশ নারী ফুটবল দলকে নিয়ে কঠিন পথে হাঁটতে চায় বাফুফে। সামনে সাফ চ্যাম্পিয়নশিপ। এবছরই নারী সাফ চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে। ধরে নেওয়া হচ্ছে এবার বাংলাদেশে হতে পারে নারী সাফ। এখনো ভেন্যু চূড়ান্ত না হলেও কোন দেশে হবে—সেটি ঘোষণা করেনি ঢাকায় অবস্থিত সাফ কার্যালয়। আগামী নভেম্বরে সাফ চ্যাম্পিয়নশিপ। ট্রফি ধরে রাখতে এখনই উদ্যোগ নিতে যাচ্ছে বাফুফে। সাফের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। ঘরের ট্রফি ঘরে রাখতে বাফুফে চায় কঠিন দলগুলোর বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে।

গতকাল বাফুফের সদস্য মাহফুজা আক্তার কিরণ নারী ফুটবল ক্যাম্পের সব খেলোয়াড়কে ডেকেছিলেন। কথা বলেছেন আগামীতে তারা কী করতে যাচ্ছেন। সিনিয়র-জুনিয়র ফুটবলারদের সঙ্গে কথা বলেছেন। সিনিয়রদের জানিয়েছেন সিঙ্গাপুরের চেয়েও কঠিন দলগুলোর সঙ্গে প্রীতি ম্যাচ খেলতে হবে। এখন আর দুর্বল দল কিংবা র‍্যাংকিংয়ে পিছিয়ে থাকা দলের বিপক্ষে খেলতে চান না।

সৌদি আরবের বিপক্ষে ম্যাচ খেলার কথা ছিল কিন্তু সৌদি আরব তাদের আঞ্চলিক খেলা নিয়ে ব্যস্ত। আঞ্চলিক খেলার আগে বাইরের দেশের বিপক্ষে ম্যাচ খেলবে না। বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করছে বাফুফে। আগে দেখা হবে কারা সাড়া দিচ্ছে। তার ওপর নির্ভর করবে সাবিনাদের ম্যাচের প্রতিপক্ষ। অনুর্ধ্ব-১৯ সাফ চ্যাম্পিয়নশিপের খেলোয়াড়দের সতর্কবার্তা দিয়ে কিরন বলেছেন, ‘সব ম্যাচ জিতে হবে। যেনতেনভাবে জিতলে হবে না। ভালোভাবে জিততে হবে।’ আরও একটি বার্তা দিয়েছেন তিনি। বলেছেন, ‘নারী ফুটবলের প্রতি দর্শকের আগ্রহ রয়েছে। ফুটবল খেলতে হবে তবে খেলাটা যেন উপভোগ্য হয়। মানুষ খুশি হয়।’                                        

ইত্তেফাক/জেডএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন