বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

নির্বাচনে অনিয়ম ও সহিংসতা ঠেকাবে ৯৯৯ 

আপডেট : ০৫ জানুয়ারি ২০২৪, ১৭:১৬

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যেকোনো ধরনের অনিয়ম বা সহিংস কর্মকাণ্ড ঠেকাতে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ সহায়তা করবে। নির্বাচনের দিন ও তার পরবর্তী সময়ে কোথাও অনিয়ম-সহিংসতা ঘটলে ৯৯৯ নম্বরে কল দিলেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে ছুটে যাবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জারি করা পরিপত্র থেকে বিষয়টি জানা গেছে। তাছাড়া সরকারের পক্ষ থেকেও নির্বাচন সংক্রান্ত আইনশৃঙ্খলা সেলে অভিযোগ জানাতে ৯৯৯ এ কল করার জন্য উৎসাহিত করা হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই পরিপত্রে বলা হয়েছে, নির্বাচনের সময় সার্বক্ষণিক সেবা দিতে জরুরি সেবা ৯৯৯ এ বিশেষ টিম গঠন করা হয়েছে। এই টিমকে আইনশৃঙ্খলা সমন্বয় সেলের সঙ্গে যুক্ত করা হবে। 

পরিপত্রে আরও বলা হয়, নির্বাচনের দিন ভোট সংক্রান্ত প্রাপ্ত অভিযোগ বা তথ্যের বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য ৯৯৯ এর বিশেষ টিম সরাসরি এলাকাভিত্তিক আইনশৃঙ্খলা সমন্বয় সেলে তদারকির জন্য নির্দেশ দিবে।  

অপরদিকে, নির্বাচন কমিশনের নির্দেশনায় মাঠ পর্যায়ে রিটার্নিং কর্মকর্তারা আইনশৃঙ্খলা সংক্রান্ত সমন্বয় সেল গঠন করেছেন। এই সেল যেকোনো অভিযোগের ভিত্তিতে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করা আইনশৃঙ্খলা বাহিনীর টিমগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা দেবে।

জানা গেছে, এবারের নির্বাচন আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সশস্ত্র বাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীর ৮ লাখের মতো সদস্য মাঠ পর্যায়ে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত থাকবেন। আগামী ৭ জানুয়ারি ভোটগ্রহণের দিনের পাশাপাশি তার আগে ও পরে তারা দায়িত্ব পালন করবেন।   

ইত্তেফাক/ডিডি