বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ইসরায়েল ছাড়াও ৫টি আরব দেশ ও পশ্চিম তীর সফরে ব্লিঙ্কেন

আপডেট : ০৫ জানুয়ারি ২০২৪, ২০:২৮

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আরব বিশ্বের পাঁচটি দেশ ও পশ্চিম তীর সফরের উদ্দেশে বৃহস্পতিবার ওয়াশিংটন ত্যাগ করেছেন। পূর্ব ঘোষণা অনুযায়ী এ সফরকালে তিনি ইসরায়েলে যাত্রাবিরতি করেন। মার্কিন পররাষ্ট্র বিভাগ এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

দেশটির পররাষ্ট্র বিভাগের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বলেন, অন্যান্য বিষয়ের মধ্যে ব্লিঙ্কেন ‘গাজায় যথেষ্ট পরিমাণে মানবিক সহায়তা বাড়ানোর জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণের বিষয় নিয়ে আলোচনা করবেন।’

মিলার বলেন, ব্লিঙ্কেন সংঘাতের বিস্তার রোধকল্পের বিষয়েও আলোচনা করবেন।’ লেবাননে ইসরায়েলি হামলায় হামাসের শীর্ষ স্থানীয় এক নেতা নিহত হওয়ার এবং ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা লোহিত সাগরে বিভিন্ন জাহাজে হামলা চালানোর কয়েকদিন পর ব্লিঙ্কেন এ সফর।

তিনি উত্তেজনা এড়াতে সুনির্দিষ্ট বিভিন্ন পদক্ষেপ নিয়ে আলোচনা করবেন। এ অঞ্চলে অন্যদের সঙ্গে তাদের প্রভাব কিভাবে ব্যবহার করা যেতে পারে সে বিষয়টি নিয়েও আলোচনা করবেন ব্লিঙ্কেন।

তিনি বলেন, ‘এ যুদ্ধ গাজার বাইরে ছড়িয়ে পড়ার ক্ষেত্রে না ইসরায়েল, না আঞ্চলিক, না বিশ্ব কারোরই স্বার্থ নেই।’

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে এ অঞ্চলে ব্লিঙ্কেনের এটি হবে চতুর্থ সফর। হামাসের নজিরবিহীন হামলার জবাবে ইসরায়েল হামাস পরিচালিত গাজা উপত্যকায় ব্যাপক পাল্টা হামলা শুরু করে। এতে উভয় পক্ষের মধ্যে যুদ্ধ বেধে যায় এবং তা এখন পর্যন্ত অব্যাহত রয়েছে।

মিলার বলেন, আরব বিশ্বে সর্বশেষ এ সফরে ব্লিঙ্কেন মিশর, জর্ডান, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত সফর করবেন।

ইত্তেফাক/এসএটি