বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ভারতে নিযুক্ত মালদ্বীপের হাইকমিশনারকে দিল্লির তলব

আপডেট : ০৮ জানুয়ারি ২০২৪, ১৭:১৩

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ‘অবমাননাকর’ মন্তব্য করেছিলেন মালদ্বীপের তিন মন্ত্রী। ঘটনা নিয়ে দুই দেশেই তোলপাড়ের পর তাদেরকে বরখাস্ত করা হয়। এতেই ক্ষান্ত হয়নি দিল্লি, বরং মালদ্বীপের হাইকমিশনারকে তলব করা হয়েছে সোমবার।

ভারতীয় বার্তা সংস্থা পিটিআই জানায়, মালদ্বীপের হাইকমিশনার ইব্রাহিম সাহেবকে সোমবার (৮ জানুয়ারি) তলব করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, মোদিকে নিয়ে অবমাননাকর মন্তব্যের ব্যাপারে নয়াদিল্লির গভীর উদ্বেগের কথা মালদ্বীপের হাইকমিশনারকে জানিয়ে দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মোদিকে নিয়ে ‘অবমাননাকর’ মন্তব্যকারী তিন মন্ত্রী মরিয়ম শিউনা, মালশা শরিফ ও মাহজুম মাজিদকে রোববারই  বরখাস্ত করে মালদ্বীপ সরকার।

সম্প্রতি মোদি ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপ সফরের কিছু ছবি-ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন। পোস্টে তিনি মালদ্বীপ না গিয়ে ভারতীয়দের এই দ্বীপে ভ্রমণের আহ্বান জানান। এরপরই মালদ্বীপের তিন মন্ত্রীসহ কয়েক নেতা মোদিকে নিয়ে ‘অবমাননাকর’ মন্তব্য করেন।

মন্ত্রীদের মন্তব্যেল মালদ্বীপেই শুরু হয় ব্যাপক সমালোচনা। দেশটির ভারতপন্থী সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ এসব মন্তব্যকে ‘ভয়াবহ’ বলে বর্ণনা করেন। তিনি তার দেশের বর্তমান প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর সরকারকে এমন মন্তব্য থেকে দূরে রাখতে বলেন।

এই ঘটনার পর অনেক ভারতীয় তাদের পূর্বনির্ধারিত মালদ্বীপ সফর বাতিল করেছেন। পরিস্থিতি নিয়ে দুই দেশে উত্তেজনা দেখা দিলে মুইজ্জু সরকার ‘অবমাননাকর’ মন্তব্যকারী তিন মন্ত্রীকে বরখাস্ত করে। এরপরই ভারতে নিযুক্ত মালদ্বীপের হাইকমিশনারকে তলব করে নয়াদিল্লি।

ইত্তেফাক/এসএটি