বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

‘এমন অপমান ভারত সহ্য করবে না’

আপডেট : ০৮ জানুয়ারি ২০২৪, ২১:৪৫

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লক্ষদ্বীপ সফরের পর কিছু ছবি-ভিডিও সামাজিক মাধ্যমে পোস্ট করেন। ক্যাপশনে তিনি ভারতীয় পর্যটকদের মালদ্বীপের বিকল্প হিসেবে এখানে ভ্রমণ করার আহ্বান জানান। মোদির পোস্টের পর ভারতকে ‘অবমাননা’ করে মন্তব্য করেন মালদ্বীপের তিন মন্ত্রী।

জবাবে লক্ষদ্বীপের প্রশাসক প্রফুল খোদা প্যাটেল সোমবার এনডিটিভিকে বলেছেন, মালদ্বীপের তিন মন্ত্রীর মন্তব্য ভারতের মর্যাদাকে চ্যালেঞ্জ করেছে। ভারত কখনই এই ধরনের অপমান সহ্য করবে না (এবং) সমগ্র দেশ প্রধানমন্ত্রীর সঙ্গে একাত্মতা দেখিয়েছে। আমি প্রধানমন্ত্রী ও লক্ষদ্বীপের পাশে দাঁড়ানোর জন্য ভারতের জনগণকে ধন্যবাদ জানাতে চাই।

লক্ষদ্বীপ সফরের সময় নরেন্দ্র মোদি

মালদ্বীপের জনসাধারণের ক্ষমা চাওয়ার প্রসঙ্গ এড়িয়ে প্যাটেল বলেন, যে মন্ত্রীরা মন্তব্য করেছেন তাদের শাস্তি দেওয়া হয়েছে। আমরা এটা নিয়ে কথা বলতে যাচ্ছি না (জনসাধারণের ক্ষমা)। আমাদের মূল্যবোধ আলাদা। তাদের এই ধরনের মন্তব্য করার দরকার ছিল না। তাদের কাজের জন্য সরকার তাদের শাস্তি দিয়েছে। তারা দেখিয়েছে ভারত এমন কিছু সহ্য করবে না। বিশেষ করে প্রধানমন্ত্রীর প্রতি অপমান, বলিউডের সেলিব্রিটি থেকে শুরু করে ক্রিকেটারদের পাশাপাশি সাধারণ মানুষকে অপমান। মালদ্বীপকে ভারত উপযুক্ত জবাব দিয়েছে।’

তিনি মালদ্বীপবাসীদের লক্ষদ্বীপে স্বাগত জানাবেন কিনা জানতে চাইলে প্রশাসক বলেন, ‘এটা আমাদের দেশের ঐতিহ্য। তারা যদি আসতে চায়, আমাদের সৌন্দর্যের প্রশংসা করে এবং খুশি হয়, তাহলে আমরাও খুশি হব। এতে দোষের কী আছে। অবশ্যই তাদের আসা উচিত।’

মালদ্বীপের মন্ত্রী মরিয়ম শিউনা, মালশা শরীফ ও মাহজুম মজিদ সামাজিক মাধ্যম এক্সে-এ মোদি সম্পর্কে সমালোচনামূলক মন্তব্য পোস্ট করার পরে এই দ্বন্দ্ব শুরু হয়।

ইত্তেফাক/এসএটি