সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বিশ্বসেরা গবেষকদের তালিকায় জবির ১৭৮ শিক্ষক-শিক্ষার্থী

আপডেট : ১১ জানুয়ারি ২০২৪, ০৪:০০

বিশ্বসেরা গবেষকদের তালিকায় এ বছর স্থান পেয়েছেন বাংলাদেশের ২০৪টি বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৩৩ জন গবেষক। অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স প্রকাশিত ‘ওয়ার্ল্ড সায়েন্টিস্ট র‍্যাংকিং-২০২৪’-এ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিভিন্ন বিভাগের ১৭৮ জন গবেষকের নাম এসেছে। সম্প্রতি আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং সংস্থা ‘আলপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স’ এ তালিকা প্রকাশ করেছে। এতে বিশ্বের ২১৯টি দেশের ২২ হাজার ৭৬৭টি বিশ্ববিদ্যালয়ের মোট ১৪ লাখ ৪৩ হাজার ৯৩ জন বিজ্ঞানী ও গবেষক স্থান পান।

র‍্যাংকিং তালিকার ‘এইচ’ ইনডেক্স সূত্রে, দেশীয়, আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ে গত বছরের তুলনায় এ বছর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান উন্নতি হয়। গত বছর এ তালিকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গবেষক ছিলেন ৯৫ জন; যা এ বছর ১৭৮ জন। বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৮তম; আঞ্চলিক (এশিয়া) পর্যায়ে ১ হাজার ৩০০তম; বিশ্বে ৩ হাজার ৪৬৯তম। গত বছরের মতো এ বছরের তালিকায়ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মধ্যে প্রথম স্থানে রয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল আলম। তিনি গ্রিন এনার্জি, নবায়নযোগ্য শক্তির উত্স, জৈব শক্তি নিয়ে গবেষণা করে বর্তমানে জবির সর্বোচ্চ র‍্যাংকে স্থান পেয়েছেন। তিনি বাংলাদেশি গবেষকদের মধ্যে ৪১তম ।

জবি থেকে দ্বিতীয় স্থানে এবং বাংলাদেশে ৭২তম অবস্থানে আছেন গণিত বিভাগের অধ্যাপক ড. মো. মিজানুর রহমান এবং জবি থেকে তৃতীয় ও বাংলাদেশে ১৪৫তম স্থানে রয়েছেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. এ জে সালেহ আহাম্মদ। ক্রমান্বয়ে তালিকায় স্থান পাওয়া অন্য গবেষকরা হলেন—অধ্যাপক মো. শরিফুল আলম (চতুর্থ), মোহাম্মদ মোশাররফ হোসাইন (পঞ্চম), মোহাম্মদ সায়েদ আলম (ষষ্ঠ), সৈয়েদা তাসনিম তৌহিদ (সপ্তম), এমএ মামুন (অষ্টম), মুহাম্মদ আল-আমিন হক (নবম), দেলোয়ার হোসাইন (১০ম)-সহ আরও ১৬৮ জন জবি গবেষক স্থান পেয়েছেন।

ইত্তেফাক/এমএএম