রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ডিএসইতে টানা পাঁচ কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৪, ০২:০০

দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বুধবারও মূল্য সূচকের উত্থানে লেনদেন হয়েছে। এ নিয়ে এই বাজারে টানা পাঁচ কার্যদিবস সূচকের উত্থানে লেনদেন হলো। তবে সূচক বাড়লেও গতকাল ডিএসইতে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন দুইই বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৪.৫৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৪৬ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ডিএসইএস আগের দিনের তুলনায় ৭.৮৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৯০ পয়েন্টে ও ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৩৮.৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন এই বাজারে ৭৬০ কোটি ৮ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮০০ কোটি ৮৪ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৪০ কোটি ৭৬ লাখ টাকা। গতকাল ডিএসইতে লেনদেনকৃত মোট কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭১টির, কমেছে ৯৫টির। আর অপরিবর্তিত রয়েছে ১৮৭টির দর।

দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষে ছিল বিকন ফার্মা। কোম্পানিটির ৪৬ কোটি ৪১ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ইনফিউশনের ২৯ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৮ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে পাওয়ার গ্রীড। ডিএসইতে লেনদেনের ভিত্তিতে শীর্ষ দশে থাকা অন্য কোম্পানিগুলো হলো: বিচ হ্যাচারি, সি পার্ল বিচ রিসোর্ট, বাংলাদেশ শিপিং করপোরেশন, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, বিডি থাই অ্যালুমিনিয়াম, নাভানা ফার্মাসিউটিক্যালস এবং মেঘনা লাইফ ইন্স্যুরেন্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৪৪ পয়েন্ট। লেনদেন হয়েছে ১৩ কোটি ৫৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯ কোটি ৩৯ লাখ টাকা। গতকাল সিএসইতে লেনদেনকৃত মোট ২০১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৬৫টির, কমেছে ৬৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৭৬টির দর।

ইত্তেফাক/এমএএম