বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

তুরস্কের সঙ্গে ড্রোন কেনার চুক্তি করলো মালদ্বীপ

আপডেট : ১৯ জানুয়ারি ২০২৪, ২০:৩৪

নিজেদের বিশাল এক্সক্লুসিভ ইকোনমিক জোন (ইইজেড) নজরদারির জন্য তুরস্ক থেকে ড্রোন কেনার চুক্তি করেছে মালদ্বীপ। পাশাপাশি প্রতিবেশী ভারতের ওপর নির্ভরতা কমাতে আনকারা থেকে আধুনিক এই রিকন ড্রোন কেনার চুক্তি করেছে দ্বীপরাষ্ট্রটি।

মালদ্বীপের এক্সক্লুসিভ ইকোনমিক জোনে টহল দেওয়ার জন্য সরকার তুরস্কের সঙ্গে ৩৭ মিলিয়ন মার্কিন ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেছে। মালদ্বীপ জাতীয় প্রতিরক্ষা বাহিনীর (এমএনডিএফ) সঙ্গে অংশীদারিত্বে এতদিন ভূমিকা পালন করতো ভারত।

মালদ্বীপ থেকে ভারতীয় সেনা প্রত্যাহারের সময়সীমা বেঁধে দেওয়ার মধ্যেই নতুন এই চুক্তি করেছে দেশটি।

চুক্তিতে রয়েছে দুটি ধ্রুব অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার ও একটি ডর্নিয়ার বিমানের পাইলট। হেলিকপ্টারগুলো বাইরের দ্বীপ থেকে রাজধানী মালের হাসপাতালে রোগীদের পরিবহনের জন্য ব্যবহার করা হয়েছিল। ডরনিয়ার সন্দেহভাজন জাহাজ, বন্দুক ও মাদক পাচারের ক্ষেত্রে নজরদারি করে থাকে।

তুরস্ক থেকে আনা নতুন ড্রোনগুলো ডর্নিয়ার বিমানের অপারেশনাল ফাংশন প্রতিস্থাপন করবে। সমুদ্রে টহল ব্যবস্থা আরও উন্নত করবে এই ড্রোন।

ভারতের ওপর নির্ভরতা কমানোর অনেকগুলো পদক্ষেপের মধ্যে এটিও একটি। সরকার সম্প্রতি ফার্মাসিউটিক্যালের উৎসকে বৈচিত্র্যময় করার কর্মসূচির সঙ্গে তুরস্ক থেকে প্রধান খাদ্যসামগ্রী আমদানির পদক্ষেপ নিয়েছে। এছাড়াও, সংযুক্ত আরব আমিরাত ও থাইল্যান্ডের হাসপাতালের সঙ্গে দ্বীপবাসীদের জন্য স্বাস্থ্যবীমা চুক্তি করার পরিকল্পনা করছে।

ইত্তেফাক/এসএটি