বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

রেমিট্যান্স বাড়াতে বিদেশে দক্ষকর্মী পাঠাতে হবে: প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী

আপডেট : ২২ জানুয়ারি ২০২৪, ০৩:৩০

প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, প্রবাসী আয় বৃদ্ধির লক্ষ্যে দক্ষকর্মী প্রেরণের ওপর জোর দিতে হবে। প্রশিক্ষণের মাধ্যমে কর্মী প্রেরণ করে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। প্রবাসীদের যাতায়াতে তাদের মর্যাদা সমুন্নত রাখা উচিত। এ বিষয়ে আমরা রিক্রুটিং এজেন্সিগুলোর সঙ্গে খুব দ্রুত আলোচনায় বসব। 

গতকাল রবিবার বিএফডিসিতে আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২৩ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানার আপ দলকে পুরস্কার প্রদান ও সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। প্রতিযোগিতায় সরকারি বাঙলা কলেজের বিতার্কিকরা চ্যাম্পিয়ন ও প্রাইম এশিয়া ইউনিভার্সিটির বিতার্কিকরা রানার আপ হয়।

প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী বলেন, আমরা এখন ভিক্ষুকের জাতি নই। বাংলাদেশ মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশের পথে প্রবেশ করছে। অভিবাসী কর্মীদের প্রেরিত অর্থের ওপর প্রণোদনা ২.৫ শতাংশ থেকে বাড়ানোর বিষয়ে সরকার আন্তরিক।

হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, দেশের কর্মক্ষম ২৫ শতাংশ মানুষের কর্মসংস্থান হয় অভিবাসনের মাধ্যমে। বৈদেশিক কর্মসংস্থান না হলে বাংলাদেশে দরিদ্র লোকের সংখ্যা ১০ শতাংশ বেড়ে যেত। তার মতে, রিক্রুটিং এজেন্সিগুলোকে সক্ষম করে গড়ে তুলতে সরকারের নীতিসহায়তা জরুরি। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন, সরকারি বাঙলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. জাহাঙ্গীর হোসেন, প্রাইম এশিয়া ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শুভময় দত্ত, সিমস প্রজেক্ট হেলভেটাস বাংলাদেশের প্রকল্প পরিচালক মো. আবুল বাসার প্রমুখ। সংবর্ধনা অনুষ্ঠানে চ্যাম্পিয়ন ও রানার আপ দলকে ট্রফি ও সনদপত্রসহ যথাক্রমে নগদ ১ লাখ ও ৭৫ হাজার ও শ্রেষ্ঠবক্তাকে ২৫ হাজার টাকা পুরস্কার প্রদান করা হয়।

ইত্তেফাক/এমএএম