সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ফিলিস্তিন প্রতিষ্ঠার প্রতিশ্রুতি ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেবে না সৌদি

আপডেট : ২২ জানুয়ারি ২০২৪, ১৭:২০

একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পথ প্রশস্ত না করলে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না বলে জানিয়েছেন সৌদি আরবের শীর্ষ কূটনীতিক প্রিন্স ফয়সাল বিন ফারহান। কারণ ফিলিস্তিন প্রতিষ্ঠার বিষয়ে বিশ্বাসযোগ্য প্রতিশ্রুতি না পেলে গাজা পুনর্গঠন সম্ভব হবে না।

রোববার সিএনএন সম্প্রচারিত একটি সাক্ষাত্কারে প্রিন্স ফয়সাল বিন ফারহান এ মন্তব্য করেন। ইসরায়েল-ফিলিস্তিন নিয়ে সৌদি কর্মকর্তাদের থেকে এখন পর্যন্ত সরাসরি মন্তব্য ছিল এটি।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার বিষয়টি প্রত্যাখ্যান করেছেন এবং গাজার ওপর উন্মুক্ত সামরিক নিয়ন্ত্রণের পরিকল্পনা বলেছেন। বর্তমানে ইসরায়েলি জিম্মিদের দুর্দশার জন্য ক্রমবর্ধমান অভ্যন্তরীণ চাপের মুখে পড়েছেন তিনি। সোমবার একটি সংসদীয় কমিটির বৈঠকে এ নিয়ে বিক্ষুব্ধ প্রতিবাদও দেখা গেছে।

গাজার ভবিষ্যৎ নিয়ে বিরোধ মূলত মার্কিন যুক্তরাষ্ট্র ও তার আরব মিত্রদের ইসরায়েলের বিরুদ্ধে দাঁড় করিয়েছে। কারণ যুদ্ধের কোনো শেষ এখনও দেখা যাচ্ছে না। পাশাপাশি যুদ্ধ শেষে গাজা পুনর্গঠন সংক্রান্ত যে কোনও পরিকল্পনার ক্ষেত্রেই একটি অদৃশ্য বাধা তৈরি হয়েছে। অবরুদ্ধ অঞ্চলটিতে প্রায় ২৩ লাখ ফিলিস্তিনির বাস।

ইত্তেফাক/এসএটি