বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

নির্মাণ সাইটের নিরাপত্তা নিশ্চিতকরণে রাজউকের বিশেষ টিম

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৪, ০০:৪৬

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আওতাধীন মোহাম্মদপুর এলাকায় নির্মাণাধীন ভবনের দুর্ঘটনা হ্রাসে নির্মাণ সাইটের নিরাপত্তা নিশ্চিতকরণে রাজউকের সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন এলাকায় পরিদর্শন করেছে রাজউকের বিশেষ টিম। 

সোমবার (২২ জানুয়ারি) রাজউকের উন্নয়ন নিয়ন্ত্রণ বিভাগে জোন-৩/১ এর আওতাধীন এলাকায় নির্মাণাধীন ভবনসমূহে নির্মাণ কাজে নিয়োজিত ব্যক্তিবর্গ ও শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতে পরিদর্শন করা হয়।

পরিদর্শন টিম নির্মাণাধীন বিভিন্ন ভবন সমূহে সরেজমিনে পরিদর্শন করে নির্মাণ কাজে নিয়োজিত ব্যক্তিবর্গ ও শ্রমিকদের হেলমেট, সেফটি সু ও সেফটি বেল্ট পরিধানসহ, ভবনের চারপাশে নিরাপত্তা বেষ্টনী প্রদান করতে এবং নির্মাণ সাইটের নিরাপত্তা নিশ্চিতকরণ করার নির্দেশ প্রদান করে। 

তাছাড়া, নির্মাণাধীন ভবনে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করণের পাশাপাশি নির্মাণ সামগ্রীর যথাযথ ব্যবস্থাপনা, নির্মাণ কাজ শুরুর পূর্বে নির্ধারিত ফরমে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সংশ্লিষ্ট জোনাল অফিসকে অবহিত করণ ও রাজউকের সংশ্লিষ্ট এলাকার ইমারত পরিদর্শকের উপস্থিতিতে ইমারতের কলামের লে-আউট এবং স্ল্যাব কাস্টিং সম্পন্ন করার ব্যাপারে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মাইকিং কার্যক্রম গ্রহণ এবং বেশ কিছু নির্মাণাধীন ভবনে পরিদর্শন বহি প্রদান করা হয়। 

এছাড়াও কন্সট্রাকশন সাইটের পরিবেশ উন্নয়নে রেডি মিক্স কনক্রিট ব্যবহারের প্রচলন বৃদ্ধির ব্যাপারে নির্দেশনা প্রদান করে। অগ্নি দুর্ঘটনা হ্রাসের লক্ষ্যে ভবন নির্মাণের সচেতনতা বৃদ্ধিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করে। 

পরিদর্শনকালে অথরাইজড অফিসার শেখ মাহাব্বীর রনি ও জনাব রতন কুমার, সহকারী অথরাইজড অফিসার তন্ময় দেবনাথ, সহকারী অথরাইজড অফিসার মশিউর রহমান সহ অত্র জোনের প্রধান ইমারত পরিদর্শক ও ইমারত পরিদর্শকগণ উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এমএএম