সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

আরটিজিএস সিস্টেমে যুক্ত হচ্ছে চীনা মুদ্রা ইউয়ান

আপডেট : ২৮ জানুয়ারি ২০২৪, ১০:১৭

ক্রেডিট ট্রান্সফার সিস্টেম রিয়েল-টাইম গ্রস সেটেলমেন্টে (আরটিজিএস) সিস্টেমে যুক্ত হচ্ছে চীনা মুদ্রা ইউয়ান। বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক আরটিজিএস-এ চীনা ইউয়ানকে অন্তর্ভুক্ত করেছে। খবর পিপলস ডেইলি'র

সম্প্রতি জারি করা ব্যাংকের একটি নথির বরাত দিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, ৪ ফেব্রুয়ারি থেকে চীনা ইউয়ানের ক্লিয়ারিং এবং সেটেলমেন্ট আরটিজিএস সিস্টেমে অন্তর্ভুক্ত করা হবে।

চীনা কেন্দ্রীয় কমিউনিস্ট পার্টির অফিসিয়াল সংবাদপত্র পিপলস ডেইলির খবরে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের বিনিয়োগের কারণে বাংলাদেশ-চীন বাণিজ্য দ্রুত বৃদ্ধির পর এ সিদ্ধান্ত নেওয়া হলো। ১৯৯৭ সালে এশিয়ার আর্থিক সংকট এবং ২০০৮ সালের বৈশ্বিক আর্থিক সংকটের মতো প্রতিকূল ও অনিশ্চিত অর্থনৈতিক অবস্থার মধ্যেও ইউয়ান নিজেকে উল্লেখযোগ্যভাবে স্থিতিশীল ও স্থিতিস্থাপক প্রমাণ করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের একজন কর্মকর্তার বরাতে পিপলস ডেইলি জানিয়েছে, আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগে চীনের ক্রমবর্ধমান কেন্দ্রীয়তার সঙ্গে বাংলাদেশ তার আরটিজিএস সিস্টেমে চীনা ইউয়ান অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

গত বছরের এপ্রিলে বাংলাদেশ মার্কিন ডলারের পরিবর্তে চীনা ইউয়ানে রাশিয়ার কাছে বকেয়া অর্থ পরিশোধের ঘোষণা দেয়। বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক ২০২২ সালের সেপ্টেম্বরে চীনা মুদ্রার ওপর ভিত্তি করে আন্তঃসীমান্ত বাণিজ্য সহজতর করার জন্য দেশের ব্যাংকগুলোকে ইউয়ানে করেসপন্ডেন্ট অ্যাকাউন্ট বজায় রাখার পথ প্রশস্ত করে।

ইত্তেফাক/এসকে