মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

রাখাইনে অস্ত্রবিরতির পর রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা: চীনা রাষ্ট্রদূত

আপডেট : ২৮ জানুয়ারি ২০২৪, ১৬:১৬

মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনী ও আরাকান আর্মির মধ্যে সংঘাত বন্ধে অস্ত্রবিরতির জন্য মধ্যস্থতা করছে চীন। অস্ত্রবিরতি হলে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আবার আলোচনার পথ সুগম হবে বলে জানিয়েছেন ঢাকায় চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

রোববার (২৮ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠকের পর চীনা রাষ্ট্রদূত সাংবাদিকদের এসব কথা বলেন।

চীনা রাষ্ট্রদূত বলেন, পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দুই দেশের সম্পর্কের নানা দিক নিয়ে আলোচনার পাশাপাশি সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে আলোচনা হয়েছে।

রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে তিনি বলেন, প্রত্যাবাসন ইস্যুটি নিয়ে আমরা গভীরভাবে আলোচনা করেছি। আমরা বুঝতে পারছি যে আমরা এখন কঠিন সময় পার করছি। কিন্তু আমাদের আত্মবিশ্বাসী হওয়া দরকার।

রাখাইনে অস্ত্রবিরতি কার্যকরের পর রোহিঙ্গা প্রত্যাবাসনের আলোচনা পুনরায় শুরুর পথ সুগম করবে। এবং তা সেখানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সহায়ক হবে বলে জানান রাষ্ট্রদূত।

মিয়ানমারের রাখাইনের সংঘাতময় পরিস্থিতির বিষয়ে জানতে চাইলে ইয়াও ওয়েন সাংবাদিকদের বলেন, রাখাইনের নিরাপত্তা পরিস্থিতি ও প্রত্যাবাসন নিয়ে আমরা আলোচনা করেছি। আমরা এটাও জানি প্রত্যাবাসন এখন কিছুটা সমস্যার মুখে পড়েছে।

তিস্তা প্রকল্পের বিষয়ে তিনি বলেন, আমরা মোটা দাগে আলোচনা করেছি কোনো নির্দিষ্ট প্রকল্প নিয়ে নয়। চীনের পক্ষ থেকে তিস্তা প্রকল্পের প্রস্তাব দেওয়া আছে বাংলাদেশের কাছে এবং এ বিষয়ে তারা সিদ্ধান্ত নেবে।

ইত্তেফাক/এবি